আন্তর্জাতিক স্থানীয় সরকার সম্মেলনে হাসিনা-খালেদা

0
70
Print Friendly, PDF & Email

 

ঢাকা: আগামী ২০ ও ২১ মার্চ ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক স্থানীয় সরকার সম্মেলন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া। মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ম্যাব) এবং বাংলাদেশ ইউনিয়ন পরিষদ ফোরাম (বিইউপিএফ) আয়োজিত  সম্মেলনে রোববার বিকাল ৪টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন ম্যাব মহাসচিব শামিম আল রাজি। তিনি বলেন, ২০ মার্চ সকাল ১০টায় সম্মেলনের উদ্বোধন করা হবে। এতে বাংলাদেশসহ পার্শ্ববর্তী দেশগুলোর স্থানীয় সরকার ব্যবস্থা নিয়ে আলোচনা হবে। সম্মেলনে দেশের সকল পৌরসভা ও ইউনিয়ন পরিষদের প্রতিনিধি ছাড়াও ভারত, পাকিস্তান, নেপাল, ভূটান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, চীন, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ফিলিপাইন ও ইন্দোনেশিয়ার নির্বাচিত জনপ্রতিনিধি, নির্বাহী ও স্থানীয় সরকার বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন। শামিম আল রাজি বলেন, বাংলাদেশসহ পাশ্ববর্তী দেশগুলোর স্থানীয় সরকার ব্যবস্থার বর্তমান প্রেক্ষাপট ও অনুকরণীয় সফল কার্যাবলী প্রচার, স্থানীয় সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু আলোচনা ও সুপারিশ তুলে ধরা এবং ক্ষমতার বিকেন্দ্রীকরণের ব্যাপারে জনমত সৃষ্টি করাই সম্মেলনের উদ্দেশ্য।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেতা ছাড়াও মন্ত্রী, সংসদ সদস্য, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিশিষ্ট ব্যক্তি এবং নীতি নির্ধারকরা সম্মেলনে উপস্থিত থাকবেন।

৭টি সেশনে সাতটি প্রবন্ধ উপস্থাপন ছাড়াও সম্মেলনে সেমিনার, প্রদর্শন, সাংষ্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। সংবাদ সম্মেলনে ম্যাব’র সাংগাঠনিক সম্পাদক এমএ মজিদ, রংপুর বিভাগীয় কমিটির সভাপতি লিয়াকত আলী, রাজশাহী বিভাগীয় কমিটির সহ সভাপতি মোখলেসুর রহমান, বিইউপিএফ’র সভাপতি মাহবুবুর রহমানসহ নেতারা উপস্থিত ছিলেন।

সম্পাদনা, আনোয়ার হোসেন আলীরাজ নিউজ এডিটর/মার্চ ১৭, ২০১৩

 

শেয়ার করুন