আসছে সোয়া দুই লাখ কোটি টাকার নতুন বাজেট!

0
73
Print Friendly, PDF & Email

ঢাকা: আসছে ২০১৩-১৪ অর্থবছরের বাজেট দুই লাখ কোটি টাকা ছাড়িয়ে যাবে। প্রাথমিকভাবে এটি সোয়া দুই লাখ কোটি টাকার কাছাকাছি হতে পারে বলে জানা গেছে। যা চলতি বছরের বাজেট থেকে প্রায় ৩০ থেকে ৩৫ হাজার কোটি টাকা বেশি। চলতি ২০১২-১৩ অর্থ বছরের বাজেটের আকার ১ লাখ ৯১ হাজার কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখা সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রাও কিছুটা বাড়ানো হতে পারে। নতুন বাজেটে জিডিপি সাড়ে ৭ শতাংশের কাছাকাছি ধরা হতে পারে। চলতি অর্থবছরের জিডিপির লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ।

সূত্র জানায়, অর্থমন্ত্রী সংশ্লিষ্ট শাখাকে এমন অংক ধরে বাজেট প্রণয়নের কাজ এগিয়ে নিতে বলেছেন।

এদিকে, বাজেট প্রণয়নের জন্য প্রতি অর্থবছরেই বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সঙ্গে মতবিনিময় বা আলোচনা করে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। চলতি সপ্তাহেই ২০১৩-১৪ অর্থবছরের বাজেট নিয়ে আলোচনা শুরু করবে মন্ত্রণালয়।

জানা গেছে, ১০ থেকে ১২টি ব্যবসায়িক, পেশাজীবী এবং সাংবাদিক সংগঠনের সঙ্গে ধারাবাহিকভাবে এ আলোচনা শুরু হবে। এছাড়া ব্যক্তি বা প্রাতিষ্ঠানিকভাবেও যে কারো সুপারিশ দেওয়ার সুযোগ তো থাকছেই।

সূত্র জানায়, এরই মধ্যে ২ লাখ ২৫ হাজার কোটি টাকার নতুন বাজেট হচ্ছে এমন আভাস পেয়েছেন ব্যবসায়ীরাও। ফলে তাদের ওপর করের পরিমাণ বাড়বে। এতে আপত্তি নেই ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র। তবে তারা ব্যবসার পরিবেশ নিশ্চিত করার দাবি জানিয়ে আসছেন। বর্তমান রাজনৈতিক সংকট সমাধানে করণীয় ঠিক করতে সরকারের কাছে বারবার অনুরোধ করে আসছেন। একইভাবে বিরোধী দলীয় নেতার কাছে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়েছেন, রাজনৈতিক সমঝোতা খুঁজতে সংলাপে বসার তাগিদ দিয়ে।

এফবিসিসআই’র সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ বলেন, “প্রাথমিকভাবে শুনেছি, ২ লাখ ২৫/৩০ হাজার কোটি টাকার বাজেট হচ্ছে। আরো বেশি হলেও আপত্তি নেই। তবে বর্তমান পরিস্থিতিতে ব্যবসায়ীরা জিম্মি হয়ে পড়েছেন। আমরা বিপদের মধ্যে আছি।”

এর থেকে উত্তরণে রাজনৈতিক দলগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

সূত্র জানায়, চলতি অর্থবছরে সরকারের ঘোষিত বাজেট ছিলো ১ লাখ ৯১ হাজার ৭৩৮ কোটি টাকার। প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ। এর মধ্যে রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ১ লাখ ৩৯ হাজার ৬৭০ কোটি টাকা।

ডিসেম্বর পর্যন্ত আহরণ হয়েছে ৫৯ হাজার ৯১২ কোটি টাকা। যা আগের বছরের থেকে ১৫ শতাংশ বেশি হলেও লক্ষ্যমাত্রার ৪২ দশমিক ৯ শতাংশ। অপরদিকে একই সময়ে মোট ব্যয় হয়েছে ৬৩ হাজার ৯০৩ কোটি টাকা। যা মোট বরাদ্দের ৩৩ দশমিক ৩ শতাংশ।

এদিকে, চলতি বাজেটে ঘোষিত প্রবৃদ্ধি (জিডিপি) ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ। তবে এ অর্জন নিয়ে আন্তর্জাতিক সহযোগী সংস্থাগুলো সংশয় প্রকাশ করেছে। এর সঙ্গে অবশ্য একমত অর্থমন্ত্রীও। তবে তিনি জিডিপির লক্ষ্যমাত্রা এখনই কমাতে রাজি নন।   

মার্চ ১৭, ২০১৩

শেয়ার করুন