সরকারের অবস্থান জানিয়ে ১৯৩ দেশে পররাষ্ট্রমন্ত্রীর চিঠি

0
72
Print Friendly, PDF & Email

ঢাকা: সাম্প্রতিক ‘রাজনৈতিক পরিস্থিতিতে সরকারের অবস্থান জানিয়ে বিশ্বের ১৯৩টি রাষ্ট্রে চিঠি পাঠাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ডা: দীপু মনি।

জাতিসংঘের সদস্য এসব রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বরাবর দেওয়া এ চিঠি বেশ কয়েক দফা সংযোজন-বিয়োজনের পর গত বৃহস্পতিবার রাতে চূড়ান্ত করার পর বিদেশস্থ মিশন মারফত তা পাঠানো শুরু হয় বলে সূত্র জানিয়েছে। সূত্র জানায়, চিঠিতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কার্যক্রম, চলমান মানবতাবিরোধী বিচারের স্বচ্ছতা ও নিরপেক্ষতায় সরকারের নানা উদ্যোগ, বিশেষ করে ‘শাহবাগ মুভমেন্ট’-এর পর এ সংক্রান্ত আইনে বড় ধরনের সংশোধনী আনয়ন, এ পর্যন্ত ঘোষিত তিনটি রায় ও তার প্রতিক্রিয়া, সর্বশেষ (গত ২৮শে ফেব্রুয়ারি) জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির দণ্ডাদেশকে কেন্দ্র করে দেশব্যাপী বিক্ষোভ, সহিংসতা ও প্রাণহানি এবং এর মোকাবিলায় আইনশৃঙ্খলা বাহিনীর অ্যাকশনের বিস্তারিত তুলে ধরা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রীর চিঠির সঙ্গে সাঈদীর রায়ের পর থেকে তার ভক্ত-অনুরাধীদের জ্বালাও-পোড়াও ও সহিংস আন্দোলনের বিষয়ে গত ৬ই মার্চ জাতীয় সংসদে দেওয়া স্বরাষ্ট্রমন্ত্রীর বিবৃতির একটি ট্রান্সলেট (সচিত্র) সংযুক্ত করা হয়েছে বলেও জানা গেছে। জানা যায়, চলমান মানবতাবিরোধী অপরাধের বিচার বন্ধে জামায়াত-শিবির শুধু দেশের ভেতরেই তৎপরতা নয়, দেশের বাইরেও তারা অপপ্রচার চলাচ্ছে। বিভিন্ন রাষ্ট্র ও আন্তর্জাতিক সংস্থাকে প্রভাবিত করছে করে তারা বাংলাদেশ সরকারের ওপর চাপ প্রয়োগ করাচ্ছে। তুরস্ক ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৭টি দেশের তরফে এরইমধ্যে অভিযুক্তদের ‘মৃত্যুদণ্ড’ না দিতে আনুষ্ঠানিক অনুরোধ এসেছে।

অনেকে বিচারের মান, স্বচ্ছতা ও নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উত্থাপনের সুযোগ খুঁজছে। সরাসরি না বললেও অনেকের ইঙ্গিত সে দিকেই। এ ধরনের যাবতীয় প্রশ্নের উত্তর রয়েছে ওই চিঠিতে।

মার্চ ১০, ২০১৩

শেয়ার করুন