পাক প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফ ভারতে

0
86
Print Friendly, PDF & Email

ঢাকা: ভারতে অবস্থান করছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফ। আজমীর শরীফ জেয়ারতের জন্য শনিবার দুপুরে ভারতের জয়পুরে পৌঁছলে তাকে স্বাগত জান‍ান ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ।

জয়পুর বিমানবন্দরে পৌঁছলে পাক প্রধানমন্ত্রীকে উষ্ণ সংবর্ধনা দেয় ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়। এ সময় সালমান খুরশিদ বলেন, “অতিথিকে উষ্ণ সংবর্ধনা জানানো আমাদের ঐতিহ্য।”

গণমাধ্যমের সঙ্গে ব্যক্তিগত মতবিনিময় করে পূর্ব নির্ধারিত মধ্যাহ্ন ভোজ গ্রহণ করতে জয়পুরের অভিজাত হোটেল রামবাগ প্যালেসে যান সালমান খুরশিদ ও রাজা পারভেজ।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, “একান্ত ব্যক্তিগত সফর হলেও তারা কোনো গুরুত্বপূর্ণ ইস্যু আলোচনা করতে পারেন।”

নাম প্রকাশে অনিচ্ছুক ঐ সিনিয়র কর্মকর্তা বলেন, “পাক প্রধানমন্ত্রীর সঙ্গে দুপুরের খাবার গ্রহণ করতে পেরে ভারত গর্বিত। আমরা ‍আমাদের আতিথেয়তাকে বিশ্বের দরবারে পৌঁছে দিয়েছি।“

এর আগে ভারতীয় সৈন্য হত্যার জের ধরে পাক প্রধানমন্ত্রীর সফরে আপত্তি জানান আজমীর শরীফের প্রধান খতিব জয়নুল আবেদীন আলী খান।
খতিবের অভিযোগ, “যারা আমাদের সেনার (ল্যান্স নায়েক হেমরাজ) মাথা কেড়ে নিয়েছে তারা কুরআন ও মুহাম্মদ (স.) এর শিক্ষা অনুসরণ করেন না। সুতরাং তাদের এই তীর্থস্থান সফর না করলেও চলবে।”

এছাড়া, জেয়ারতের সময় রাজা পারভেজের সঙ্গে থাকবেন না বলেও জানান জয়নুল আলী খান।

উল্লেখ্য, পাকিস্তানের শীর্ষ রাজনৈতিক কর্মকর্তা হিসেবে গত বছরের এপ্রিলে ভারত সফর করেছিলেন পাক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি। সেবার ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সঙ্গে বৈঠক করেছিলেন জারদারি। ঐ সফরের পর সাম্প্রতিক উত্তেজনার প্রেক্ষিতে শীর্ষ পাক নেতা হিসেবে ভারত সফর করছেন রাজা পারভেজ।

জানা গেছে, ব্যক্তিগত সফরে শনিবার সারাদিন জয়পুরের খাজা ময়নুদ্দিন চিশতীর মাজার আজমীর শরীফে কাটাবেন পাক প্রধানমন্ত্রী।

৬ জানুয়ারি থেকে শুরু হওয়া পাল্টাপাল্টি ৬ জন সৈন্য হত্যা ঘটনায় নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যকার সম্পর্কের অবনতি ঘটে।

 মার্চ ০৯, ২০১৩

শেয়ার করুন