নোয়াখালীতে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই

0
135
Print Friendly, PDF & Email

নোয়াখালী: ভাষা আন্দোলনের দীর্ঘ ৬১ বছর পরেও নোয়াখালী জেলার অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে এখনো গড়ে উঠেনি শহীদ মিনার।

শহীদ মিনার না থাকার ফলে এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মহান ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কে ধারণাও তাই স্পষ্ট নয়। অনেক কোমলমতি শিক্ষার্থী আছে যারা এ বিষয়ে কিছুই জানেনা।

জেলা শিক্ষা অফিস সূত্র জানায়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক মিলিয়ে ২৯১টি বিদ্যালয় এবং বোর্ড স্বীকৃত ১৮২টি কামিল মাদ্রাসা রয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, জেলার ৯টি উপজেলায় সরকারি, রেজিস্টার্ড ও অন্যান্য মিলিয়ে মোট ১ হাজর ২শ’৫৩টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে।

কিন্তু, জেলার এই শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অধিকাংশতেই কোনো শহীদ মিনার নেই।

শহীদ মিনার নেই এ রকম কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে দেখা যায়, অমর একুশে, ভাষা আন্দোলন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কে তাদের অনেকেই কিছুই বলতে পারেনি। এর মধ্যে কয়েকজনে যা জানে তাও ভাসা-ভাসা।

এদিকে, জেলার প্রত্যন্ত গ্রামাঞ্চলের যে সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার রয়েছে সেগুলোও অযত্ন আর অবহেলায় পড়ে আছে।

২১ ফেব্রুয়ারি প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকার কারণে এবং প্রতিষ্ঠানের পক্ষ থেকে যথাযথভাবে দিবসটি পালন না করায় অধিকাংশ শহীদ মিনারে ২১ ফেব্রুয়ারি ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় না।

কোনো কোনো শিক্ষা প্রতিষ্ঠানের শহীদ মিনারে স্থানীয় রাজনৈতিক দল ও সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠান মাঝে মধ্যে ফুল দিয়ে থাকে। তবে ভাষা আন্দোলন বা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে  কোনো আয়োজন হয়না। ফলে শিক্ষার্থীরা আন্তর্জাতিক মার্তৃভাষা সম্পর্কে কিছু শিখতে বা জানতে পারছে না।

সদর উপজেলার লক্ষ্মীনারায়ণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র ইয়াছিন জানায়, ২১ এই দিবস কিসের জন্য তা সে জানে না।

বেগমগঞ্জের নরোত্তমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর ছাত্রী রহিমা আক্তার একুশে ফেব্রুয়ারি সম্পর্কে বলে তারা ওই দিন হাই-স্কুলে গিয়ে ফুল দেয়। তবে দিবসটি বিষয়ে সেও কিছু বলতে পারেনি।

এ বিষয়ে নোয়াখালী জেলা শিক্ষা অফিসার কাজী সলিম উল্যাহ ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আনোয়ার হোসেন ছিদ্দিকী বাংলানিউজকে জানান, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শহীদ মিনার নির্মাণের বিষয়টি জানিয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অনেক আগেই জানানো হয়েছে। কিন্তু এখনো কোন সিদ্ধান্ত না পাওয়ায় শহীদ মিনার নির্মাণ করা যাচ্ছেনা।

 ফেব্রুয়ারি ২০, ২০১৩

শেয়ার করুন