ট্যাইব্যুনালের রায়ে হতাশ টিআইবি: ড. ইফতেখার

0
69
Print Friendly, PDF & Email

ঢাকা,( ৬ফেব্রুয়ারী) : আবদুল কাদের মোল্লার রায়ে হতাশা প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সংস্থাটি অনতিবিলম্বে যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ করে আপীলসহ রায় পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে।

বুধবার এক বিবৃতিতে টিআইবি এ হতাশার কথা জানায়।মুক্তিযুদ্ধকালে হত্যা ও গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের প্রমাণ সাপেক্ষে মঙ্গলবার আন্তর্জাতিক (অপরাধ) ট্রাইব্যুনাল জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লাকে যাবজ্জীবন সাজা দেন।  

বুধবার এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “আদালতের রায়ের প্রতি সর্বোচ্চ শ্রদ্ধা ও গভীর আস্থা রেখেই টিআইবি মনে করে, আবদুল কাদের মোল্লার ব্যাপারে প্রদত্ত রায় জনগণের প্রত্যাশা পূরণ করতে পারেনি। এ রায় মুক্তিযুদ্ধের চেতনা ও শহীদদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনের জন্য পর্যাপ্ত নয়, বরং অবমাননাকর। আমরা হতাশ, লজ্জিত ও মর্মাহত।”

তিনি বলেন, “অপরাধের গুরুত্ব অনুসারে এরই মধ্যে বাচ্চু রাজাকারের বিরুদ্ধে ঘোষিত রায়ের সঙ্গে সামঞ্জস্য না থাকায় জনমনে যে হতাশা, ক্ষোভ ও আস্থাহীনতা সৃষ্টি হয়েছে তা প্রকারান্তরে মানবতাবিরোধী অপরাধের বিচারের বিরোধী পক্ষকে শক্তিশালী করবে।”

আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে দেওয়া রায়ের ব্যাপারে জনপ্রতিক্রিয়া ও আইনি অভিজ্ঞতাকে বিবেচনায় নিয়ে প্রয়োজনে এ সংক্রান্ত আইনের সম্ভাব্য দুর্বলতার যথাযথ সংস্কার করে সর্বোচ্চ দৃঢ়তা ও পেশাদারিত্বের সঙ্গেহ মানবতাবিরোধী অপরাধের ন্যায়বিচার সম্পন্ন করার আহ্বান জানিয়েছেন ড. ইফতেখারুজ্জামান।

নিউজরুম

 

শেয়ার করুন