কাদের মোল্লার ‘ফাঁসির’ দাবীতে উত্তাল শাহাবাগ

0
85
Print Friendly, PDF & Email

শাহবাগ,(৬ফেব্রুয়ারী) : একাত্তরের মানবতাবিরোধী অপরাধের অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া আব্দুল কাদের মোল্লার রায় ‘ফাঁসি’তে না বদলে ঘরে ফিরবেন না বলে দৃঢ়প্রতিজ্ঞ হয়েছেন রাজধানীর শাহবাগে উপস্থিত আন্দোলনকারীরা।
আন্দোলনের দ্বিতীয় দিন বুধবার তাদের এ প্রতিজ্ঞা আরও দৃঢ়তর হয়েছে। একে একে দল-মত নির্বিশেষে সমবেত হচ্ছেন জনতা। সবাই এখানে এক কাতারে। মনে তীব্র ঘৃণা দিয়ে দেশপ্রেম প্রকাশে এখানে ছুটে আসছেন মানুষ।
 
সাংবাদিক, উপস্থিত পুলিশ থেকে শুরু করে সবাই যেন অঘোষিত একাত্মতা জানাচ্ছেন এ আন্দোলনে। সরকারের মন্ত্রী থেকে শুরু করে বিরোধী দলের নেতাদের কেউই মানতে পারছেন না কাদেরের রায়। প্রতিবাদ জানাতে ও রায় বদলানোর দাবিতে চলে আসছেন শাহবাগে। মঙ্গলবার থেকে শাহবাগ হয়ে উঠেছে মনের ক্ষোভ আর অনুভূতি জানানোর পরিসর।
 
পালাক্রমে শাহবাগ মোড় জমায়েতের স্থান হয়ে আন্দোলন চলবে বলে জানান আন্দোলনকারীরা। রায় না বদলানো পর্যন্ত আন্দোলন চলতে থাকবে বলেই মাইকে ঘোষণা দেন বক্তারা। সঙ্গে সঙ্গে উপস্থিত জনতা সায় দিচ্ছেন তাতে।সমবেতরা এ আন্দোলনকে আরেকটি মুক্তিযুদ্ধ হিসেবেই দেখছেন। দেশকে পাপমুক্ত করতে যুদ্ধাপরাধের বিচার ও অপরাধীদের উপযুক্ত শাস্তির দাবিতে সবাই ঐক্যবদ্ধ বলেও জানান আন্দোলনের সংগঠকরা।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল চিহ্নিত খুনি-ধর্ষক জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ডের রায় দিয়েছেন। মঙ্গলবার এ রায় দেওয়ার পর রায়ের বিরুদ্ধে বিকেল থেকেই শুরু হয় আন্দোলন। শাহবাগ মোড়ে রাস্তা অবরোধ করে তারুণ্যের প্রতিবাদ চলে রাতভর। দ্বিতীয় দিন বুধবার সকাল থেকেই চলছে এ আন্দোলন।

নিউজরুম

শেয়ার করুন