‘বিদেশি সহায়তা ছাড়া পদ্মাসেতু সম্ভব নয়’

0
55
Print Friendly, PDF & Email

ঢাকা,(৫ ফেব্রুয়ারী) : নিজস্ব অর্থায়নে পদ্মাসেতুর নির্মাণ কাজ শুরু করা হবে। তবে মূল নির্মাণ কাজ বিদেশি সহায়তা ছাড়া সম্ভব হবে না বলে জানিয়েছেন যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের।
মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) নিয়ে বৈঠকের সময় তিনি এ কথা বলেন। পদ্মাসেতু প্রকল্পে সেনাবাহিনী সম্পৃক্ত থাকবে বলে এসময় তিনি জানান।
যোগাযোগ মন্ত্রী বলেন, “পদ্মাসেতু প্রকল্পের জাজিরা পয়েন্টে নদী তীর রক্ষা প্রকল্পের উদ্বোধনের দিন (২ মার্চ) পদ্মাসেতু প্রকল্পের প্যাকেজ ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।”
ভিত্তি প্রস্তর মানুষ বিশ্বাস করে না উল্লেখ করে যোগাযোগ মন্ত্রী বলেন, “গ্রাউন্ড ব্রেকিং বা আর্থ ব্রেকিং উদ্বোধন করে পদ্মার প্যাকেজ ঘোষণা করা হবে।”  তিনি জানান, ২০০১ সালের ৪ জুলাই পদ্মা সেতুর ভিত্তি প্রস্তার স্থাপন করা হয়েছে।
যোগাযোগমন্ত্রী বলেন, “নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ কাজ শুরু করা হলেও বিদেশী সাহায্যের প্রয়োজন হবে। এ বিষয়ে চীন ও ভারতের আগ্রহ রয়েছে।”
পদ্মা সেতু প্রকল্পে সেনাবাহিনী সংযুক্ত থাকবে উল্লেখ করে যোগাযোগমন্ত্রী বলেন, “সিকিউরিটি, শোডাউন, এপ্রোচসহ বিভিন্ন কাজে সেনাবাহিনীসহ কে কোন দায়িত্ব পালন করবে তা নির্ধারণ করতে কমিটি উচ্চ পর্যায়ের গঠন করা হবে।”

নিউজরুম

পুরোনো নকশায় পদ্মা সেতু নির্মাণ কাজ করা হবে উল্লেখ করে যোগাযোগ মন্ত্রী বলেন, “বিকল্প অর্থায়নে নতুন করে টেন্ডার হবে।”

নতুন করে বিশ্বব্যাংক-জাইকা ফিরে আসবে কী না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, “আসলে ওয়েলকাম জানাব।”

তিনি বলেন, বিশ্বব্যাংকের সঙ্গে আমাদের কোন বৈরীতা নেই। আমরা বিশ্বব্যাংককে গুডহাই বলিনি। পদ্মা সেতু প্রকল্পে আমাদের সুযোগ নেই। তবে বাংলাদেশে তাদের ৩০টি প্রকল্পে অর্থায়ন অব্যাহত রয়েছে।”

পদ্মা সেতু নির্মাণ কাজ শুরু করার পর বিশ্বব্যাংক অর্থায়ন করতে চাইলে কী করবেন, এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, “আমি হাইপোথেটিক্যাল কথা বলতে চাই না। গতকাল জাতীয় সংসদে অর্থমন্ত্রী যা বলেছেন সেটিই সরকারের বক্তব্য।”

শেয়ার করুন