আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নিরাপত্তা ব্যবস্থা জোরদার

0
54
Print Friendly, PDF & Email

 

ঢাকা,(৪ফেব্রুয়ারী) : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করা হয়েছে। সোমবার র‌্যাব-পুলিশের সদস্য সংখ্যা বাড়ানোর পাশাপাশি এলিট ফোর্স সোয়াত বাহিনীকেও মোতায়েন করা হয়েছে। ট্রাইব্যুনালের পাশাপাশি নগরীর গুরুত্বপূর্ণ রাস্তার মোড়গুলোতেও অবস্থান নিয়েছেন আইন-শৃঙ্খলা বাহিনীর হাজারো সদস্যরা।

মহাখালী, বিজয় সরণী, ফার্মগেট, সাতরাস্তা, মগবাজার, পল্টন, কাকরাইল, শাহবাগ, আরামবাগ, মালিবাগ, শাহাজানপুর, প্রেসক্লাব, বিজয়নগর, বায়তুল মোকাররম উত্তর ও দক্ষিণ গেট, দৈনিক বাংলা মোড় ও কমলাপুরসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থানে সর্তক অবস্থানে রয়েছে পুলিশ। এসব এলাকায় এপিসি, জলকামান ও রায়টকারসহ পুলিশ ও র‌্যাবের বিশেষ গাড়ির টহল দেখা গেছে।
মঙ্গলবার মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলার রায় ঘোষণা করবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। যে কোনো দিন ঘোষিত হবে অপর অভিযুক্ত জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে মামলার রায়ও। এর প্রেক্ষিতে আইন-শৃঙ্খলা রক্ষা ও যেকোনো ধরনের নাশকতামূলক কর্মকাণ্ড ঠেকাতে ট্রাইব্যুনাল ঘিরে অবস্থান নিয়েছেন বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীর শত শত সদস্য।
সোমবার সকাল থেকেই ট্রাইব্যুনালের সবগুলো প্রবেশপথ ও আশেপাশের পুরো এলাকায় কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ট্রাইব্যুনালের মূল প্রবেশপথ সুপ্রিমকোর্টের গেটে অবস্থান করছেন সোয়াত বাহিনীর সদস্যরা।

আর র‌্যাব-পুলিশ রয়েছে শিশু একাডেমীর সামনে দিয়ে ট্রাইব্যুনালের দ্বিতীয় গেটসহ সংলগ্ন এলাকা, শিক্ষা ভবন, কদম ফোয়ারা, পুরোনো হাইকোর্ট ও দোয়েল চত্ত্বরসহ পুরো এলাকায়।

উল্লেখ্য, ট্রাইব্যুনাল ভেঙে দিয়ে যুদ্ধাপরাধের অভিযোগে আটক নেতাদের মুক্তির দাবিতে বিভিন্ন কর্মসূচি থেকে লাগাতার হুমকি দিয়ে যাচ্ছে জামায়াত-শিবির। রাজপথে নানা ধরনের সহিংস ঘটনাও ঘটাচ্ছে তারা। সোমবারও একই দাবিতে রাজধানীতে তাদের বিক্ষোভ সমাবেশ ও মিছিল থেকে অভিনব ও অশ্লীল স্লোগান আর নানা হুমকি দিয়েছেন জামায়াত-শিবির কর্মীরা।

ট্রাইব্যুনালের বিচারিক প্রক্রিয়া যতোই পরিণতির দিকে এগোবে ততোই এ ধরনের সহিংস অপতৎপরতা বাড়াবে জামায়াত শিবির- এ আশঙ্কা থেকে ট্রাইব্যুনালের নিরাপত্তা আরো বাড়ানো হবে বলেও জানিয়েছেন সংশ্লিষ্ট সূত্রগুলো।  

নিউজরুম

শেয়ার করুন