নিউইয়র্কে আদালতে দোষ স্বীকার করবেন নাফিস

0
80
Print Friendly, PDF & Email

ঢাকা ( ২ ফেব্রুয়ারী) : যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংক ভবন বোমা মেরে উড়ে দেওয়ার ষড়যন্ত্রে অভিযুক্ত বাংলাদেশি নাগরিক কাজী মোহাম্মদ রেজওয়ানুল আহসান নাফিস চলতি সপ্তাহে নিজের দোষ স্বীকার করতে যাচ্ছে।
শুক্রবার নিউইয়র্কের ফেডারেল আদালতের একটি নোটিশে জানানো হয়েছে, ৭ ফেব্রুয়ারি নিজের দোষ স্বীকার করতে যাচ্ছেন নাফিস।
তবে নাফিসের আইনজীবী দেইদি সিজারে এ ব্যাপারে মন্তব্য করতে চাননি। এর আগে ২৭ নভেম্বর নিজেকে নির্দোষ দাবি করেছিলেন নাফিস।
গত বছরের ১৭ অক্টোবর যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই) নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংক ভবন বোমা মেরে উড়িয়ে দেওয়ার চেষ্টার অভিযোগে নাফিসকে গ্রেপ্তার করে । গ্রান্ড জুরি নাফিসকে গণবিধ্বংসী অস্ত্র ব্যবহারের চেষ্টা ও একটি বিদেশি সন্ত্রাসী সংগঠনকে হামলার প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহের চেষ্টার অভিযোগে অভিযুক্ত করেন।

যুক্তরাষ্ট্র বনাম নাফিস মামলাটি যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের ব্রুকলিনের আদালতে চলছে। ব্রকলিন আদালতের এটর্নি জেনারেলে কার্যালয় সূত্রে জানা গেছে, দোষী সাব্যস্ত হলে নাফিসের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।
অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে, শিক্ষার্থী ভিসা নিয়ে ২০১২ সালের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে যায় নাফিস।

নিউইয়র্কের কুইন্স এলাকায় থাকত সে। গত জুলাইয়ে এফবিআইয়ের এক সোর্সকে নাফিস জানায়, সে ‘জিহাদ’ চালাতে চায় এবং সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা রয়েছে তার। এফবিআইয়ের সোর্সসহ ষড়যন্ত্রের অন্য সহায়তাকারীদের সঙ্গে ফোন ও সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে যোগাযোগ করে নাফিস
অভিযোগপত্র থেকে জানা যায়, আল কায়েদার সদস্যের ছদ্মবেশে নাফিসের সঙ্গে কাজ করে এফবিআইয়ের ওই সোর্স। নাফিসকে তার ষড়যন্ত্র বাস্তবায়ন করতে এক হাজার পাউন্ডের বোমাও সরবরাহ করেছিল এফবিআই সোর্স।

নিউজরুম

শেয়ার করুন