আগামী জুনের মধ্যেই স্থানীয় সরকার নির্বাচন করতে চায়,ইসি

0
126
Print Friendly, PDF & Email

 

রুপসীবাংলা ডেস্ক: স্থানীয় সরকারের মেয়াদোত্তীর্ণ সব নির্বাচন আগামী জুনের মধ্যে সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ডিসেম্বর-জানুয়ারিতে জাতীয় নির্বাচনের বিষয়টি মাথায় রেখে কাজ শুরু করেছে কমিশন। এ কারণে জুনের পর আর কোন স্থানীয় নির্বাচনে হাত দেবে না তারা।

পাশাপাশি জাতীয় নির্বাচনের পরপরই উপজেলা নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সম্প্রতি কমিশন বৈঠকে এসব নির্বাচনের সিদ্ধান্ত নেয়া হয়। এ বিষয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মোঃ জাবেদ আলী বলেন, জাতীয় নির্বাচনের জন্য বিশাল কর্মযজ্ঞ কমিশনের হাতে রয়েছে। এ কারণে এ প্রস্ত্ততি মাথায় রেখে আগামী জুনের পর কোন স্থানীয় নির্বাচন করব না। রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল ও গাজীপুর সিটি নির্বাচন এবং শতাধিক ইউপি নির্বাচন জুনের মধ্যে সম্পন্ন করা হবে।
তিনি বলেন, কোন ধরনের প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে সময়মতো রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল ও গাজীপুর সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে। এ জন্য প্রয়োজনীয় মালামাল প্রস্ত্তত রাখা হচ্ছে। সংশি­ষ্ট সূত্র জানায়, গত রোববারের কমিশন বৈঠকে স্থানীয় নির্বাচন অনুষ্ঠান নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ বৈঠকে জুনের মধ্যে সব স্থানীয় সরকার নির্বাচন সম্পন্ন করার বিষয়টি চূড়ান্ত করা হয়। পাশাপাশি ৫ সিটি করপোরেশ নির্বাচনের জন্য ১১ কোটি ৮৯ লাখ ৩৫ হাজার টাকা সংস্থান রাখার সিদ্ধান্ত হয়।

এসব নির্বাচনের সার্বিক প্রস্ত্ততির জন্য সংশি­ষ্ট শাখাগুলোকে প্রস্ত্ততি গ্রহণ করতেও নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে এসব নির্বাচনে প্রয়োজনীয় মালামাল সংগ্রহ করার জন্য সংশি­ষ্ট শাখাকে নির্দেশ দেয়া হয়। সির দায়িত্বশীল কর্মকর্তারা জানান, কমিশন বৈঠকে মে মাসের মাঝামাঝি সময়ে ৫ সিটি কর্পোরেশন নির্বাচন করার সিদ্ধান্ত হয়। এ নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে শিগগির স্থানীয় সরকার মন্ত্রণালয়কে চিঠি দেয়া হবে। মার্চের শেষদিকে তফসিল ঘোষণা করে মে’র তৃতীয় সপ্তাহে এ নির্বাচন সম্পন্ন করার পরিকল্পনা নেয়া হয়েছে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় থেকে কমিশনকে জানানো হয়েছে আগামী ১৩ মে’র মধ্যে এইচএসসি পরীক্ষা শেষ হবে। ১৩ মে’র পর নির্বাচন অনুষ্ঠানে কমিশনের কোন বাধা থাকছে না। রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট সিটি কর্পোরেশনের নির্বাচন ২০০৮ সালের ৪ আগস্ট অনুষ্ঠিত হলেও এগুলোর প্রথম সভা অনুষ্ঠিত হয় বিভিন্ন তারিখে। সিটি কর্পোরেশন আইন অনুসারে এর মেয়াদ প্রথম সভা অনুষ্ঠানের দিন থেকে পরবর্তী পাঁচ বছর এবং মেয়াদ পূরণের পূর্বের ১৮০ দিনের মধ্যে এর নির্বাচন সম্পন্ন করতে হবে। এ হিসেবে মার্চ থেকে অক্টোবরের মধ্যে এ চার সিটির নির্বাচন করতে হবে। এছাড়া নবগঠিত গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন সম্পন্ন করতে হবে ১৫ জুলাই এর মধ্যে। এ ছাড়া বিভিন্ন পৌরসভায় ৫০টি এবং ইউনিয়ন পরিষদের শতাধিক নির্বাচন সম্পন্ন হবে।
প্রসঙ্গত, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ এ বলা আছে, করপোরেশন মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে। সে হিসেবে ২০১৩ সালের মার্চ থেকে অক্টোবরের মধ্যে এই নির্বাচন সম্পন্ন করতে হবে। এবং নতুন সিটি কর্পোরেশনের ক্ষেত্রে গঠিত হওয়ার ১৮০ দিনের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে হবে। এ লক্ষ্যে নবগঠিত গাজীপুর সিটি কর্পোরেশনের সীমানা নির্ধারণের কাজ ইতিমধ্যে শুরু করেছে স্থানীয় সরকার বিভাগ।

আপলেড, ১ফেব্রুয়ারী, ২০১৩ নিউজরুম

 

 

শেয়ার করুন