জুলাইয়ে আসছে ভারতীয় বিদ্যুৎ‍, প্রতি ইউনিটের দাম ৪ টাকা

0
342
Print Friendly, PDF & Email

ঢাকা (৩১জানুয়ারী) : জুলাইয়ে আসছে ভারত থেকে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ। সঞ্চালন খরচ ছাড়া প্রতি ইউনিটের দাম পড়বে ৪ টাকা।

বৃহস্পতিবার বাংলাদেশ ভারতের যৌথ স্টিয়ারিং কমিটির সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান বাংলাদেশের বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম।

বাংলাদেশ ও ভারত অংশের সঞ্চালন লাইনসহ অন্যান্য কাজের অগ্রগতি নিয়ে সন্তোষ প্রকাশ করা হয় যৌথ স্টিয়ারিং কমিটির সভায়।

মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বাংলাদেশের বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলাম ও ভারতের বিদ্যুৎ সচিব পি উমা শঙ্কর।

ভারতীয় সচিব জানান, তাদের অংশে ভূমি উন্নয়ন কাজ ৯০ শতাংশ, টাওয়ার ৬৫ শতাংশ, লাইন নির্মাণ কাজ ৩০ শতাংশ ও সাব-স্টেশন নির্মাণ কাজ ৮০ শতাংশ শেষ হয়েছে। জুলাই মাসের আগেই কাজ শেষ হবে।

বাংলাদেশ অংশ প্রসঙ্গে বাংলাদেশের বিদ্যুৎ সচিব জানান, লাইন নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। আগামী ২ মাসের মধ্যে কাজ শেষ হবে। সাব-স্টেশন নির্মাণ কাজ ৫৭ শতাংশ শেষ হয়েছে। নির্ধারিত সময়েই শেষ হবে এর কাজ।

তিনি আরও বলেন, যৌথ স্টিয়ারিং কমিটির সভায় ভারত থেকে বিদ্যুৎ আমদানি ও রামপালের বিদ্যুৎ কেন্দ্র নিয়ে আলোচনা হয়।

এছাড়া ভারত থেকে বিদ্যুৎ আমদানি প্রকল্পের অগ্রগতি সরেজমিনে পরিদর্শন করে স্টিয়ারিং কমিটি বলেও জানান বিদ্যুৎ সচিব।

রামপাল বিদ্যুৎ কেন্দ্র প্রসঙ্গে ভারতীয় বিদ্যুৎ সচিব জানান, পরিবেশের কোনো ক্ষতি হবে না এ প্রকল্প থেকে। এখানে ব্যবহৃত কয়লার সালফার কনটেন থাকবে অনেক কম। এছাড়া টাওয়ারের উচ্চতা হবে ২৭৫ মিটার। তাই পরিবেশের ওপর এর কোনো প্রভাব পড়বে না।

ভারতে না করে বাংলাদেশে কেন এ ক্ষতিকারক প্রকল্প করা হচ্ছে এমন প্রশ্ন করা হয় সচিবের কাছে। তিনি জানান, ভারত ৫ বছরে ৬২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের নতুন প্লান্ট করেছে।

এর মধ্যে ৫৫ হাজারেই কয়লা ভিত্তিক। তাই কয়লা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলেও জানান তিনি।

রামপাল বিদ্যুৎ কেন্দ্রের অগ্রগতি সম্পর্কে জানতে চাওয়া হলে বাংলাদেশের বিদ্যুৎ সচিব জানান, বৃহস্পতিবার বসছে বোর্ড মিটিং। তার মানে ধরে নেওয়া যায় আজকের দিনটি একটি মাইলফলক।

উন্নয়নের স্বার্থে বিষয়টিতে সহযোগিতা করার আহ্বান জানান বিদ্যুৎ সচিব। তিনি বলেন, ‘‘আমি পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ছিলাম। আমি বিষয়টি ভালো ভাবেই অবগত। এখানে ক্ষতিকারক কিছু হলে তা সংশোধন করা হবে।’’

নিউজরুম

শেয়ার করুন