অবৈধ অভিবাসীদের বৈধতা দেওয়ার প্রস্তাব ওবামার

0
191
Print Friendly, PDF & Email

ঢাকা (৩০জানুয়ারী) : যুক্তরাষ্ট্রে বসবাসরত অবৈধ অভিবাসীদের বৈধতা দেওয়ার পক্ষে মত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বুধবার নেভাদার লাসভেগাসের একটি স্প্যানিশ হাইস্কুলে ভাষণ দানকালে সিনেটের পক্ষ থেকে হোয়াইট হাউসে উপস্থাপন করা প্রস্তাবের পক্ষে তিনি এ মত দেন।

হাইস্কুলটির আয়োজিত অনুষ্ঠানের স্বাগত ভাষণে ওবামা বলেন, “যুক্তরাষ্ট্রের অভিবাসী আইন পরিবর্তনের এখনই সময়।” আইন প্রণয়নকক্ষ কংগ্রেস এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হলে হোয়াইট হাউস নিজে থেকেই এ সংস্কার আইনটি প্রণয়ন করবে বলে জানান তিনি।

এর আগে, মঙ্গলবার অভিবাসীবিরোধী হিসেবে খ্যাত রিপাবলিকান পার্টির চার সিনেট সদস্য ও ডেমোক্রেটিক পার্টির চার সিনেট সদস্যের একটি দ্বিদলীয় দল অভিবাসী আইন সংস্কার নিয়ে হোয়াইট হাউসে একটি প্রস্তাবনা উপস্থাপন করে।

এই প্রস্তাবনাকে সমর্থন জানিয়ে ওবামা বলেন, “বর্তমান সময়ের অভিবাসী আইনটি মেয়াদোত্তীর্ণ ও সেকেলে। মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের নিরাপত্তার স্বার্থে এ আইনটির এখনই পরিবর্তন হওয়া প্রয়োজন।”

ওবামা তার ভাষণে বলেন, “এটা অবশ্যই সুখবর যে, এই সমস্যা মোকাবেলায় এই প্রথম রিপাবলিকান ও ডেমোক্রেটরা একত্রিত হয়েছেন।”

যুক্তরাষ্ট্রের জনশুমারির হিসেব মতে, এই মুহূর্তে প্রায় এক কোটি দশ লাখ অবৈধ অভিবাসী বাস করছে দেশটিতে। এতো সংখ্যক অবৈধ অভিবাসীকে সেদেশে নাগরিকত্ব দেওয়ার বিরুদ্ধে থাকলেও গত কয়েক বছর ধরে এ ব্যাপারে রিপাবলিকান দলের রক্ষণশীলরাও নড়েচড়ে বসছেন।

তবে, রিপাবলিকান দলের একটি পক্ষ মনে করে, এই সংস্কার আইনটি অভিবাসীদের ব্যাপারে ভবিষ্যতে কোনো পরিকল্পনা বাস্তবায়নে বাধা হয়ে দাঁড়াতে পারে।

সিনেট সদস্যদের দ্বিদলীয় দলটির প্রস্তাবে বলা হয়, কর ও জরিমানা আদায়সহ অবৈধ অভিবাসীদের যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব দেওয়া হতে পারে।

ওবামা ও সিনেট দলের প্রস্তাবিত আইনটি বাস্তবায়ন হলে যুক্তরাষ্ট্রে বসবাসরত অবৈধ অভিবাসী ব্যবসায়ীরা বৈধ ব্যবসা করতে পারবেন দেশটিতে।

এছাড়া, এ আইনের মাধ্যমে বসবাসের আট বছর পর যে কেউ যুক্তরাষ্ট্রের স্থায়ী নাগরিক হতে পারবেন এবং অনুমোদনক্রমে ৫ বছর পরও মার্কিন নাগরিকত্ব লাভ করতে পারবেন।

উল্লেখ্য, গত নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে অভিবাসীদের বিশেষ করে স্প্যানিশ ভোটারদের ৭০ শতাংশ ভোট জিতে নেওয়া ওবামা নির্বাচনী অঙ্গীকারে বলেছিলেন নির্বাচিত হলে এ অভিবাসীদের বৈধতা প্রদান সংক্রান্ত আইন প্রণয়ন করা হবে।

তবে, ২০০৮ সালে ওবামার কাছে পরাজিত প্রেসিডেন্ট প্রার্থী রিপাবলিকান দলের জন ম্যাককেইন সোমবার বলেন, “রিপাবলিকানরা ক্রমেই স্প্যানিশ ভোটারদের সমর্থন হারাচ্ছে।”

নিউজরুম

শেয়ার করুন