বাংলাদেশে গোঁজামিল তন্ত্র চলছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী

0
401
Print Friendly, PDF & Email

ঢাকা (২৬জানুয়ারী) : বাংলাদেশে গোঁজামিল তন্ত্র চলছে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

শুক্রবার ঢাকা রিপোর্টাস ইউনিটিতে আহমেদ শরীফ শুভ’র কবিতার বই ‘স্বপ্নে দেখি তোমার মুখ’ এবং ছোট গল্পের বই ‘তৃষ্ণা ও জলে’র প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

হাসানুল হক ইনু বলেন, “দেশে একটু গণতন্ত্র, একটু সামরিক তন্ত্র ও একটু ধর্মতন্ত্র, এই তিনে মিলে বাংলাদেশে গোঁজামিল তন্ত্র চলছে।”

দুর্নীতি হল উইপোকা আর সাম্প্রদায়িকতা হল বিষ উল্লেখ করে তিনি বলেন, “দেশ গঠনে আমাদের সবার রাজনৈতিকভাবে ঐক্যবদ্ধ হওয়ার কথা ছিল। কিন্তু সে ঐক্য দেখছি না। কেউ দুর্নীতির উইপোকার মধ্যে প্রবেশ করছে। আবার কেউ সাম্প্রদায়িকতার বিষ রক্ষা করতে চায়।”

অসাম্প্রদায়িক রাষ্ট্র গড়তে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “আমরা পরিচয় সংকটে আছি। ৪২ বছর পরও জাতি আবার পরিচয় সংকটে। রাষ্ট্র কখনো আমাদের প্রথম পরিচয় হিসেবে ধর্মকে নির্ধারণ করে, কখনো নির্ধারণ করে প্রথম পরিচয় বাঙালি, কখনো নির্ধারণ করে প্রথম পরিচয় মানুষ।”

এ বিষয়ে বঙ্গবন্ধু বলেছেন, আমাদের প্রথম পরিচয় হবে, আমরা মানুষ। তারপর একটু বড় হলে আমরা হবো বাঙালি, আরো বড় হলে ধর্মের পরিচয় নির্ধারণ হবে।’

মহাজোটকে ধনুকের সঙ্গে তুলনা করে ইনু বলেন, “সাম্প্রদায়িকতাকে মোকাবেলা করতে মহাজোটের ঐক্যকে রক্ষা করতে হবে। কারণ সাম্প্রদায়িকতার বিরুদ্ধে তীর ছুঁড়তে মহাজোটই এক মাত্র ধনুক।”

জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আনোয়ার হোসেনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, কবি আসাদ চৌধুরী, কবি হাসান হাফিজ, সমকালের ব্যবস্থপনা সম্পাদক আবু সাঈদ খান, নন্দিতা প্রকাশের প্রকাশক ভবরঞ্জন বেপারী। বই দুটি নন্দিতা প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে। উৎসবে আহমেদ শরীফ শুভর বই থেকে কবিতা আবৃত্তি করেন, শিমুল কলি প্রভা, আশরাফ শিশির, সোহেলী সাত্তার, মহিউদ্দিন মাসুম প্রমুখ।

নিউজরুম

শেয়ার করুন