ভোজ্য তেলে ভিটামিন এ মেশানো আইন পাস চলতি বছরে: শিল্পমন্ত্রী

0
349
Print Friendly, PDF & Email

ঢাকা (২৬জানুয়ারী) : এ বছরই ‘ভোজ্য তেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ আইন-২০১৩’ পাস করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া।

বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ে ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি পেসক্যাল ভিলেনইউরের সঙ্গে বৈঠককালে তিনি এ কথা জানান।

তিনি বলেন, “জাতীয় পর্যায়ে পুষ্টি ঘাটতি মেটাতে ভোজ্য তেলে ভিটামিন-এ মিশ্রণ বাধ্যতামূলক করতে যাচ্ছে সরকার। এরই মধ্যে এর খসড়া প্রণয়ন করে সংশ্লিষ্ট স্টক হোল্ডারদের মতামত নেওয়ার কাজ চলছে। চলতি বছর জাতীয় সংসদে এ আইন পাশ করা হবে।”

তিনি আরও বলেন, “২০২১ সালের মধ্যে শিল্পসমৃদ্ধ মধ্যম আয়ের বাংলাদেশ বিনির্মাণের জন্য স্বাস্থ্যবান ও মেধাবী জনগোষ্ঠী প্রয়োজন। এ লক্ষ্যে মহাজোট সরকার ভোজ্য তেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ ও লবণে আয়োডিন মিশ্রণ কর্মসূচি হাতে নিয়েছে। এর পাশাপাশি খাদ্যপণ্যের গুণগত মানোন্নয়ন, সংরক্ষণ ও খাদ্যশিল্পের বৈচিত্রকরণে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।”

এসব উদ্যোগ বাস্তবায়নে তিনি ইউনিসেফের সহায়তা কামনা করেন।

বৈঠকে বাংলাদেশে নিযুক্ত ইউনিসেফের প্রতিনিধি প্যাসকেল ভিলেনইউর “বাংলাদেশের খাদ্য নিরাপত্তা কর্মসূচির সাফল্যের প্রশংসা করেন।

তিনি বলেন, “জনগণের ভাতের নিরাপত্তা বিধানে বাংলাদেশ এরই মধ্যে সফল হয়েছে। এ মুহূর্তে দেশের জনগণের জন্য সুষম খাদ্যের যোগান বাংলাদেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ। বাংলাদেশে পুষ্টিকর খাদ্য উৎপাদন ও খাদ্যের মানোন্নয়নে ইউনিসেফের সহায়তা অব্যাহত থাকবে।”

বৈঠকে পুষ্টি ঘাটতি মোকাবেলায় ইউনিসেফের সহায়তায় গৃহীত বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এসময় দীর্ঘ মেয়াদে সুস্থ-সবল জাতি বিনির্মাণে বাংলাদেশে সুষম খাদ্যের সহজলভ্যতা নিশ্চিত করার ওপর গুরুত্ব দেওয়া হয়।

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মুনসুর আলী সিকদার, বাংলাদেশে ইউনিসেফের পুষ্টি শাখার প্রধান নরিন, পুষ্টি বিশেষজ্ঞ ডা. আইরিন এ চৌধুরীসহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

নিউজরুম

শেয়ার করুন