নওগাঁর ধামইরহাটে আবারও ১৪টি বৌদ্ধ ব্রোঞ্জ মূর্তি উদ্ধার

0
110
Print Friendly, PDF & Email

 

 

 

 

 

 

মোফাজ্জল হোসেন, (২৩জানুয়ারী): নওগাঁ’র ধামইরহাট উপজেলায় ঐতিহাসিক জগদ্দল বিহার খনন কার্যক্রম চলাকালে সেখান থেকে বিভিন্ন মাপের ১৪টি ব্রঞ্জের মূর্তি উদ্ধার হয়েছে। ধামইরহাট উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ তাছলিমা খাতুন জানিয়েছেন ধামইরহাট উপজেলার ঐতিহ্যবাহী জগদ্দল বৌদ্ধবিহারে চলতি জানুয়ারী মাসের প্রথম সপ্তাহ থেকে খনন কাযৃক্রম শুরু হয়।

 

 

খনন চলাকালে ২২ জানুয়ারী রবিবার বেলা ১১টায় শ্রমিকরা ভিক্ষুকক্ষের সুরঙ্গ থেকে মূর্তিগুলোর সন্ধান পায়। সেখান থেকে একে একে মোট ১৪টি মূর্তি পাওয়া যায়। পাহাড়পুর যাদুঘরের কাষ্টডিয়ান মাহবুব আলম জানিয়েছেন উদ্ধারকৃত মূর্তিগুলো আপাতত বগুড়া অফিসে নেয়া হবে। পরবর্তীতে প্রয়োজনবোধে সেগুলো ঢাকায় নিয়ে যাওয়া হতে পারে।স্থানীয় জগদল আদিবাসী স্কুল ও কলেজের অধ্যক্ষ ইলিয়াস খননকাজ পুরোপুরি সম্পন্ন না হওয়া পর্যমত্ম যা কিছুই পাওয়া যাক সেগুলোএই উপজেলায় একটি মিউজিয়ামের মাধ্যমে সংরক্ষনের দাবী জানিয়েছেন।  

 

 

 

 নওগাঁয় ১৮ দলীয় জোটের গনসংযোগ ও প্রচারপত্র বিলি

 

 

সর্বগ্রাসী দূর্নীতি ও সর্বনাসী অপশাসনের বিরম্নদ্ধে ও নির্দলীয় নিরপেক্ষ তত্বাবধায়ক সরকার পুনঃস্থাপনের দাবীতে নওগাঁয় ১৮ দলীয় জোটের গনসংযোগ ও প্রচারপত্র বিলি অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে জেলা বিএনপির এর আয়োজন করে।

 

এর নেতৃত্ব দেন, জেলা বিএনপির সাধারন সম্পাদক জাহিদুল ইসলাম ধলু। শহরের ব্রীজের মোড়ে এ উপলক্ষ্যে উদ্ধোধনী সমাবেশে অন্যান্যের মধ্যে জেলা বিএনপির সহ-সভাপতি শিহাব উল আলম পলব, যুগ্ম সম্পাদক মাসুদ হাসান তুহীন, ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আঃ মতিন তালুকদার, শহর বিএনপির সভাপতি নাছির উদ্দীন আহমেদ, সাধারন সম্পাদক নূরম্নন্নবী সাজা, জেলা মৎসজীবি দলের সভাপতি আমিনুর রহমান বিন্টু, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি আমিনুল হক বেলাল, জেলা যুবদলের সভাপতি বায়েজিদ হোসেন পলাশ, জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত আহবায়ক শফিউল আজম ওরফে ভিপি রানা, যুগ্ম আহবায়ক শাফউল আজম টুটুল, জেলা ছাত্রদল নেতা উজ্জল প্রমুখ বক্তব্য রাখেন। পরে শহরের বিভিন্ন স্থানে গন সংযোগ ও প্রচার পত্র বিলি করেন।

 

 

 

 

 

নওগাঁয় নারীর ক্ষমতায়ন বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

 

 

 

 

 

নওগাঁয় ইউনিয়ন পর্যায়ে নারী নেতাদের সাথে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে পলীশ্রীর কার্যালয়ে অক্স্রফাম নোভিবের সহযোগিতায় বে-সরকারী সংস্থা পলীশ্রী এর আয়োজন করে। পলীশ্রীর প্রোগ্রাম ফ্যাসিলিটেটর শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অন্যান্যের মধ্যে জেলা চেঞ্জমেকার কমিটির উপদেষ্টা সাংবাদিক রায়হান আলম, নারী নেত্রী আকতার বানু টুকু, শবনম মোসত্মারী কলি, মাঠ প্রশিক্ষক ময়নুল হক বাপ্পী ও সিমি হক প্রমুখ বক্তব্য রাখেন।সভায় উপজেলার বিভিন্ন পর্যায়ের ৩০ জন নারী নেত্রীরা অংশ গ্রহন করেন।

 

নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতির পরিচালক পদে বকুল ৫ম বার নির্বাচিত

 

 

 

নওগাঁ পলী বিদ্যুৎ সমিতির পরিচালক পদে এলাকা নং-৭ (নওগাঁ সদর) এর দ্বি-বার্ষিক কাউন্সিলে সামসুল হক বকুল (বাল্ব প্রতিক) ১০৮৬ ভোট পেয়ে পুনরায় নির্বাচিত হয়েছেন।

 

এ বছর দিয়ে পর পর ৫ বার পরিচালক পদে নির্বাচিত হলেন। মঙ্গলবার রাতে নির্বাচন কমিশনার ওমর ফারম্নক ভূইয়া ও রির্টানিং অফিসার আমিনুল ইসলাম ঘোষনা দেন।

 

তাঁর নিকটতম প্রতিদ্বন্দী আঃ সালেক সেন্টু পেয়েছেন (ফ্যান প্রতিক) ৭৪১ ভোট । মোসত্মাফিজুর রহমান পেয়েছেন (চেয়ার প্রতিক) ৬৫০ ভোট।

 

 সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যমত্ম একটানা পলী বিদুৎ সমিতির কার্যালযে ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করেন। মোট ভোটার সংখ্যা ৮৭০৪ জন।এদিকে সামসুল হক বকুল ৫ বারের মত বিপুল ভোটে নির্বাচিত হওয়ায় তার সমর্থকরা আনন্দ উলাস ও মিষ্টি বিতরন করেছেন।

 

 

 

 

 

 

নওগাঁয় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

 

 

নওগাঁয় সিবিও সদস্যদের সাথে সাংবাদিকদের এক মত বিনিময়সভা অনুষ্ঠিত হয়েছে।  ম্যাস-লাইন মিডিয়া সেন্টার (এমএমসি)’র সহযোগিতায় স্থানীয় সরকার সাংবাদিক ফোরাম (এলজিজেএফ) নওগাঁ জেলা কমিটির উদ্যোগে বুধবার বেলা সাড়ে ১১টায় নওগাঁ জেলা প্রেসক্লাব মিলনায়তনে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন এলজিজেএফ নওগাঁ জেলা কমিটির সভাপতি বেলায়েত হোসেন।

 

সভায় ইউনিয়ন পরিষদের স্ট্যান্ডিং কমিটি নিয়ে আলোচনা করেন এমএমসির সিটিজেন্স ভয়েজ ফর ইমপ্রম্নভড লোকাল পাবলিক সার্ভিসেস (সিভিআইপিএস) প্রকল্পের সহকারী প্রকল্প কর্মকর্তা সাবিহা শবনম সুষমা। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিবিও সদস্য পারুল বানু, সবিতা, আছিয়া, কণা ও স্বপ্না। সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন এলজিজেএফ বিভাগীয় কমিটির সহ-সভাপতি ও চ্যানেল আই এর জেলা প্রতিনিধি কায়েস উদ্দিন, বৈশাখী টিভির আরিফুল হক, দৈনিক মুক্ত সকালের এবাদুল হক, দৈনিক খবরের আজাদ হোসেন মুরাদ, জিটিভির হারুনুর-অর-রশিদ প্রমুখ।

 

 

 

 নওগাঁর নিয়ামতপুরে শান্তা সেতুর নির্মান অনিশ্চিত  

 

 

 

মন্ত্রনালয় থেকে অর্থ বরাদ্দের ক্ষেত্রে জটিলতা দেখা দেয়ায় নওগাঁ জেলার নিয়ামতপুর উপজেলার গাবতলিতে শিব নদীর উপর নির্মিতব্য শান্তা সেতুর নির্মান কাজ বন্ধ হয়ে গেছে।

 

সেতুটি আদৌ নির্মিত হবে কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। সড়ক ও জনপথ বিভাগের সাব-ডিভিশনাল ইঞ্জিনিয়ার মঞ্জুরম্নল করিম জানিয়েছেন নওগাঁ-নিয়ামতপুর সড়কে গাবতলী নামকস্থানে শিব নদীর উপর ৩৭ মিটার দীর্ঘ একটি সেতুর নির্মান কাজ শুরম্ন হয়েছে ২০১২ সালের মাঝামাঝি সময়ে।

 

এটি এ বছরের জুন মাসে সেতুটির নির্মান কাজ শেষ হওয়ার কথা। এর নির্মান ব্যয় ধরা হয়েছে ২ কোটি টাকা। এ পর্যমত্ম এক পার্শ্বের পাইলিং কাজ সম্পন্ন হয়েছে। অন্য প্রামেত্মর পাইলিং এবং পুরো ষ্ট্রাকচারের কাজ শুরু না হতেই বাজে বরাদেব ক্ষেত্রে জটিলতা দেখা দেয়।

 

এর মধ্যে নির্দিষ্ট ঠিকাদার এক পার্শ্বের পাইলিং ইত্যাদি কাজে প্রায় ৪৩ লাখ টাকা খরচ করেছেন। কিন্তু কোন বিল পান নি। এতে করে পুনরায় সংশিষ্ট প্রকল্পে সরকারী বরাদ্দ না পেলে তার পক্ষে আর কাজ করা সম্ভব নয় বলে ঠিকাদার ফজললু হক জানিয়েছেন।

 

 

এদিকে শিব নদীর উপর পুরাতন যে সেতুটি আছে তা চলাচলের সম্পূর্ন অযোগ্য হয়ে পড়েছে। বেইলী সেতুর পিলারগুলোতে মারাত্মক ফাটল দেখা দিয়েছে।

 

লোহার রেলিংগুলো ব্যপকভাবে ভেঙ্গে গেছে। সেতুর পাটাতনের অনেকাংশে ফাটল দেখা দিয়েছে। ফলে বাস ট্রাকসহ ভারী যানবাহন চলাচল খুবই ঝুঁকিপূর্ন হয়ে পড়েছে।

 

 

 

 

সম্পাদনা, আলীরাজ হেড অব নিউজ 

 

 

 

 

শেয়ার করুন