রক্ষীবাহিনীর হাতে মুক্তিযোদ্ধা হত্যার বিচার চায় বিএনপি

0
100
Print Friendly, PDF & Email

ঢাকা (২২জানুয়ারী) : সরকারের ভেতরের ও বাইরের সব মানবতাবিরোধী অপরাধীর বিচার করে দেশকে জঞ্জাল মুক্ত করার আহবান জানিয়েছে বিএনপি।

বাচ্চু রাজাকারকে মৃত্যুদণ্ডাদেশ দেওয়ার পর সোমবার বিকেলে রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম এ আহবান জানান।

জিয়াউর রহমানের ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয়াতবাদী শ্রমিক দল আয়োজিত ওই আলোচনা সভায় তরিকুল বলেন, “রক্ষীবাহিনী গঠন করে সিরাজ শিকদারসহ ৪০ হাজার মুক্তিযোদ্ধাকে হত্যা করা হয়েছে। আমরা সেসবের বিচার চাই। কলঙ্ক মোচন করতে আসুন আপনাদের ঘরের ও বাইরের সব মানবতাবিরোধী অপরাধীর বিচার করি, দেশকে জঞ্জাল মুক্ত করি।”

“মানবতাবিরোধী অপরাধের বিচার হচ্ছে” মন্তব্য করে তিনি বলেন, “বিএনপি জিয়ার দল। আমরা এ বিচার সমর্থন করি, পূর্ণভাবে সমর্থন করি। আমরাও চাই সবার বিচার হোক। কিন্তু সে বিচার হোক আন্তর্জাতিক মানের ও স্বচ্ছ।”

তরিকুল বলেন, “৪০ বছর পর যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধের যে বিচার হচ্ছে সে বিচার যেন প্রশ্নবিদ্ধ না হয়। এ বিচার যেন দলীয় এজেন্ডা বাস্তবায়নের জন্য না হয়।”

জিয়াউর রহমানকে স্বাধীনতা ঘোষক দাবি করে তিনি বলেন, “তিনিই দেশে বহুদলীয় গণতন্ত্র ফিরিয়ে  দিয়েছিলেন। সংবাদপত্রের স্বাধীনতা এনে দিয়েছিলেন।”

তরিকুল বলেন, “আসুন এ সরকারের পতনের জন্য ঐক্যবদ্ধভাবে আন্দোলন করি, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে বাধ্য করি।”

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের সভাপতিত্বে আলোচনায় আরো অংশ নেন বিএনপির ভাইস-চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, শ্রমিক দলের কার্যকরি সভাপতি আবুল কাসেম চৌধুরী প্রমুখ।

নিউজরুম

শেয়ার করুন