গোল্ডস্টাইনের বাসায় রাজনৈতিকদের ‘মিলনমেলা’

0
71
Print Friendly, PDF & Email

ঢাকা (২১জানুয়ারী) : আমলা, সরকার ও বিরোধীদলীয় নেতা, মন্ত্রী, উপদেষ্টা, রাষ্ট্রদূতদের ‘মিলনমেলা’য় পরিণত হয় শনিবার রাত।

বিদায় নিতে যাওয়া বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর অ্যালেন গোল্ডস্টাইন রাজধানীর গুলশানে তার বাসায় অনানুষ্ঠানিক বৈঠকে আমন্ত্রণ জানিয়েছিলেন এসব নেতাকে।

আমন্ত্রণে যাওয়া একটি সূত্র  রোববার বিষয়টি নিশ্চিত করেছেন। শনিবার রাত ৮টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত এ ‘বৈঠক’ হয়।

আমন্ত্রিত অতিথিদের মধ্যে ছিলেন সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টু, সাবেক রাষ্ট্রদূত আশরাফউদ্দৌলা, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান গোলাম রহমান, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব আবুল কালাম আজাদ।

এছাড়া ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা, উইলিয়াম হান্না, অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত গ্রেগ উইলকক, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত উরস হেরেন, সুইডেনের রাষ্ট্রদূত আনেলি লিন্ডাল এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আবাসিক প্রতিনিধি এম তোরেসা খোঁ, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি নিল ওয়াকার প্রমুখ।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দেশের রাজনৈতিক পরিস্থিতি খারাপ খারাপতর হচ্ছে। অথচ মূল দুটি দল আওয়ামী লীগ ও বিএনপির নেতারা একই অনুষ্ঠানে যাচ্ছেন, কথা বলছেন।

বৈঠক সূত্র জানিয়েছে, অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আয়োজিত এমন অনুষ্ঠানে রাজনীতিক, যুদ্ধাপরাধীদের বিচার ইত্যাদি গুরত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়।

অনুষ্ঠানে অংশ নেওয়া নাম প্রকাশে অনিচ্ছুক একজন বলেন, “এসব বৈঠকে অনেক বিষয়ে আলোচনা হয়।”

বৈঠক সম্পর্কে জানার জন্য তৌফিক-ই-ইলাহী ও ড. মঈন খানকে ফোনে পাওয়া যায়নি। আবদুল আউয়াল মিন্টু ফোন রিসিভ করলেও কিছু বলেননি।

পদ্মাসেতুর মতো স্পর্শকাতর ইস্যু নিয়ে সরকারের সঙ্গে বিশ্বব্যাংকের বিরোধ থাকলে গোল্ডস্টাইনের বাসায় শান্তিপূর্ণ পরিবেশ ছিল।

নিউজরুম

শেয়ার করুন