এসিড নিক্ষেপকারী মনিরকে ৪৮ ঘণ্টার মধ্যে গ্রেফতারের নির্দেশ হাইকোর্টের

0
52
Print Friendly, PDF & Email

ঢাকা (২০জানুয়ারী) : ইডেন কলেজের ছাত্রী শারমিন আক্তার আঁখির ওপর এসিড ছুড়ে মারার মামলার প্রধান আসামি মনির উদ্দিনকে ৪৮ ঘণ্টার মধ্যে গ্রেফতার করে আদালতে হাজির করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রোববার ফৌজদারি এক আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এএইচএম  শামসুদ্দিন ও বিচারপতি মাহমুদুল হকের বেঞ্চ এ নির্দেশ দেন।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে আদালতে আবেদনটি দায়ের করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

তিনি জানান, আঁখির ওপর এসিড হামলার পর তার ভাই মনিরের বিরুদ্ধে মামলা দায়ের করেন। কিন্তু এখন পর্যন্ত  মনিরকে গ্রেফতার করা হয়নি। তাই আদালতে মনিরকে গ্রেফতার চেয়ে ও বিবাদীদের নিষ্ক্রিয়তা চেয়ে আবেদন করা হয়।

মনজিল মোরসেদ জানান, আসামি মনিরকে ৪৮ ঘণ্টার মধ্যে গ্রেফতার করে আদালতে হাজিরের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়াও ফৌজদারি কার্যবিধি অনুযায়ী দায়িত্বপালনে পুলিশকে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে আদালত রুল জারি করেছেন।

১৫ দিনের মধ্যে পুলিশের মহাপরিদর্শক, ঢাকা জেলা প্রশাসক, ঢাকা মহানগর পুলিশের কমিশনার ও বংশালের ওসিকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৫ জানুয়ারি  বিয়ে করতে রাজি না হওয়ায় রাজধানীর চাঁনখারপুলের কাজী অফিসের ভেতরে শারমিন আক্তার আঁখিকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে তারপর এসিডে ঝলসে দেয় প্রেমিক মনির উদ্দিন। ওই ছাত্রী (২২) এখন মৃত্যুযন্ত্রণায় কাতরাচ্ছেন। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।

আঁখি ইডেন কলেজের বাংলা বিভাগের ৪র্থ বর্ষের ছাত্রী। তিনি রাজধানীর সার্কিট হাউস অফিসার্স কোয়ার্টারে থাকেন। হবিগঞ্জ জেলার মাধবপুরে তার গ্রামের বাড়ি বলে জানা গেছে।

শেয়ার করুন