গার্মেন্টস পল্লী গড়ে তোলার উপযুক্ত স্থান চট্টগ্রাম : হোসেন জিল্লুর রহমান

0
97
Print Friendly, PDF & Email

চট্টগ্রাম (১৯জানুয়ারী) : চট্টগ্রাম গার্মেন্টস পল্লী গড়ে তোলার উপযুক্ত স্থান হতে পারে উল্লেখ করে সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান বলেছেন, ‘গার্মেন্টস পল্লী এক জায়গায় সীমাবদ্ধ না রেখে দেশের বিভিন্ন অঞ্চলে গড়ে তুলতে হবে।‘

তিনি বলেন,  ‘দেশেরন বিভিন্ন স্থানে অপরিকল্পীতভাবে গার্মেন্টস কারখানা গড়ে উঠছে। গার্মেন্টস পল্লী গড়ে তোলার বিষয়ে এখন থেকেই ভাবতে হবে।’ দক্ষিণ চট্টগ্রাম গার্মেন্টস পল্লী গড়ে তোলার উপযুক্ত স্থান হতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

শনিবার দুপুরে পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

চিটাগাং এপারেলস ফেব্রিক এন্ড এক্সসেসরিজ অ্যাক্সপজিশন ( কাপেক্সপো) ২০১৩ উপলক্ষে নগরীর খুলশী বিজিএমইএ ভবনের মাহবুব আলী হলে ‘এড্রেসিং কম্পইয়েন্স চ্যালেঞ্জ ফর এ নিউইউনিং গ্লোবাল স্ট্রাটেজি ইন আরএমজি সেক্টর’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করা হয়।

নগরীর সিজেকেএস জিমনেশিয়াম হলে আগামী ৬ ফেব্রুয়ারি তিনদিন ব্যাপী এ কাপেক্সপো-২০১৩ মেলার উদ্বোধন হবে। এতে প্রধান অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী জিএম কাদের।

হোসেন জিল্লুর বলেন, পোশাক শিল্প একটি সম্ভাবনাময় খাত। সম্ভাবনার দ্বারপ্রান্তে পৌঁছতে হলে সতর্কতার সঙ্গে এগিয়ে যেতে হবে।

তাজরিন ট্রাজেডির কথা উল্লেখ করে তিনি বলেন,‘ বিশ্ববাজারে বাংলাদেশি তৈরি পোশাক শিল্পের চাহিদা বাড়ছে। এ অবস্থায় তাজরিন ট্রাজেডি আমাদের জেগে উঠার সংকেত দিয়েছে। সকর্ততার সঙ্গে এগিয়ে না গেলে বাজার হারানোর সম্ভাবনা আছে।‘

বিশ্ববাজারে এ খাতের সম্ভাবনা বাস্তবায়নে কমপ্লায়েন্স অন্যতম শর্ত উল্লেখ করে তিনি বলেন, ‘এ শর্ত পূরণে অবকাঠামোগত উৎকর্ষ যেমন জরুরি তেমনি দক্ষ মিড ল্যাবেল ব্যবস্থাপনাও জরুরি।’

কারখানা পরিচালনায় কর্পোরেট সংস্কৃতি গড়ে তোলার পরামর্শ দিয়ে বলেন, এতে মিডল্যাবেল ব্যবস্থাপনা দক্ষ ও দায়িত্বশীল হয়ে উঠবে।

বাংলাদেশে পোশাক শিল্পের বর্তমান অর্জন ধরে রাখতে দক্ষ ডিজাইনার, টেকনিশিয়ান ও ব্যবস্থাপক গড়ে তুলতে বিশ্ববিদ্যালয়ের পাঠ্য সূচীতে অন্তর্ভূক্ত করার আহ্বান জানান।

বিজিএমইএ’র সভাপতি মো.শফিউল ইসলাম মহিউদ্দিন‘র সভাপতিত্বে বক্তব্য দেন বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি নাছির উদ্দিন চৌধুরী। অন্যান্যের মধ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব আর্কিটেক্ট সভাপতি মোবাশ্বের হোসাইন, সিপিডির নির্বাহি পরিচালক অধ্যাপক মোস্তাফিজুর রহমান ও যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির আলোচনায় অংশ নেন।

নিউজরুম

শেয়ার করুন