রাজনৈতিক দলগুলোর মধ্যে নেই সহমত-সহিষ্ণুতা, নেই: ড. আকবর আলি খান

0
64
Print Friendly, PDF & Email

ঢাকা (১৯জানুয়ারী) : সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খান বলেছেন, “বাংলাদেশে গণতন্ত্রের কলুষ কাছে, কাঠামো নেই। রাজনৈতিক দলগুলোর মধ্যে নেই সহমত-সহিষ্ণুতা, নেই সহযোগিতা।”শনিবার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে “গণতন্ত্র উত্তরণের ‌একটি সম্ভাব্য উপায়” বিষয়ক গোলটেবিল বৈঠকে বিশেষ অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

রাজনৈতিক দলগুলো গণতন্ত্রের কোনো তোয়াক্কা করে না উল্লেখ করে তিনি বলেন, “তারা অগণতান্ত্রিক শক্তি হিসেবে বেড়ে উঠেছে।”গোলটেবিল বৈঠকের আয়োজন করে ‘দেশপ্রেমিক জনগণের মঞ্চ’ নামের একটি সংগঠন। তিনি বলেন, “দেশে সুশাসনের সঙ্কট দেখা দিয়েছে। দেশের মানবাধিকার রক্ষ‍া করা যাচ্ছে না। ক্ষমতা কেন্দ্রীভূত হয়ে পড়েছে। মানুষের স্বাধীনতা নেই।”

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস সিরাজুল ইসলাম চৌধুরী। আকবর আলি খান বলেন, “ঘুষ ও দুর্নীতিতে দেশ ছেয়ে গেছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো সঠিকভাবে কাজ করছে না। আদালতে মামলার জট লেগেই আছে।”

তিনি বলেন, “দেশ দুইভাগে বিভক্ত হয়ে পড়েছে। অনেকে বলছেন, তৃতীয় শক্তির কথা। কিন্তু বাকি দুই শক্তির কাছে অনেক শক্তি আছে। এই দুই শক্তির বিপক্ষে অধিক শক্তিশালী তৃতীয় পক্ষ কবে সৃষ্টি হবে তা সমাজ বিজ্ঞানীরাও বলতে পারবেন না।”

তিনি আরো বলেন, “আমাদের সংবিধানে অনেক সমস্যা রয়েছে। সেগুলো সংশোধন করতে হবে।” বৈঠকে উপস্থিত ছিলেন প্রকৌশলী ম. ইনামুল হক, প্রকৌশলী পিএএম নুরুল বাশার প্রমুখ।

নিউজরুম

শেয়ার করুন