বিদেশ যাওয়ার জন্য দালালের হাতে টাকা দিলে শাস্তি-প্রবাসী কল্যাণমন্ত্রী

0
191
Print Friendly, PDF & Email

ফরিদপুর (১৩জানুয়ারী) : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বিদেশে যাওয়ার জন্য কেউ কোনো দালালের হাতে টাকা দিয়ে প্রতারিত হবেন না, কোনো দালাল বিদেশে পাঠাতে পারবে না।

মন্ত্রী বলেন, ‘বিদেশ যাওয়ার জন্য দালালের হাতে টাকা জমা দেওয়া হয়েছে জানতে পারলে তাকে শাস্তির মুখোমুখি হতে হবে।’
 
মালয়েশিয়া শ্রমিক নেওয়ার প্রাথমিক প্রক্রিয়ার অংশ হিসেবে ফরিদপুর শহরতলীর কৈজুরী ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রগুলোতে অনলাইন রেজিস্ট্রেশন পরিদর্শনকালে ইউনিয়নে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী এসময় বলেন, ‘দালালের মাধ্যমে বিদেশ যেতে একজন সাধারণ শ্রমিকের ৪/৫ লাখ টাকা লাগে। আর এই টাকা ওঠাতে ৩/৪ বছর কাজ করতে হয়। কিন্তু এ বছর সরকারি প্রক্রিয়ায় যাতায়াত ভাড়া, মেডিকেল টেস্ট, ভিসা প্রসেসিং, ট্যাক্স ইত্যাদিসহ মাত্র ৪০ থেকে ৫০ হাজার টাকার মধ্যে শ্রমিকরা বিদেশে যেতে পারবে।’
 
তিনি জানান, মূলত কৃষি কাজের জন্য শ্রমিক নিচ্ছে মালয়েশিয়া সরকার। এতে শ্রমিকরা ফ্রি থাকবে ও ২৫ হাজার টাকা বেতন পাবে। নিজের টাকায় শুধু খেতে হবে তাদের।

অনলাইন রেজিস্ট্রেশন পরিদর্শকালে আরও উপস্থিত ছিলেন- ফরিদপুরের জেলা প্রশাসক মইনউদ্দিন আহমেদ, পুলিশ সুপার জামিল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার বিজয় বসাক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কে এম কামরুজ্জামান সেলিম, অনলাইন ঢাকা টাইমসটোয়েন্টিফোরের সম্পাদক আরিফুর রহমান দোলন, কৈজুরী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইফতেখার হোসেন ইকু প্রমুখ।

ফরিদপুরের ৮১টি ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রে রোববার সকাল ৯টা থেকে রেজিস্ট্রেশন শুরু হয়েছে। সকাল থেকেই রেজিস্ট্রেশন করতে বিদেশ যেতে ইচ্ছুক যুবকেরা লাইনে দাঁড়ায়। ১৫ জানুয়ারি পর্যন্ত রেজিস্ট্রেশন চলবে। 

নিউজরুম

শেয়ার করুন