বাংলাদেশ থেকে বাংলা সাহিত্য পুনরুজ্জীবিত হবে : সমরেশ মজুমদার

0
118
Print Friendly, PDF & Email

ঢাকা (১২জানুয়ারী) : বাংলাদেশ থেকে বাংলা সাহিত্য পুনরুজ্জীবিত হবে বলে মনে করেন, দুই বাংলার অন্যতম কথা সাহিত্যিক সমরেশ মজুমদার।

শুক্রবার বিকেল ৫টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত ‘হিমুর বন্ধু হিরু’ বইয়ের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সমরেশ মজুমদার বলেন, “সাহিত্যের কোনো প্রতিষ্ঠিত চরিত্র নিয়ে লেখার সাহস আমার কোনোদিনই হয়নি। ‘হিমুর বন্ধু হিরু’ বইয়ের লেখক দেলোয়ার হোসেন নন্দিত কথাশিল্পী হুমায়ুন আহমেদের সৃষ্ট ‘হিমু’ চরিত্রকে উপলক্ষ করে ‘হিরু’ নামের আরেকটি চরিত্র নির্মাণ করেছেন। এ চরিত্রটিও হিমু চরিত্রের মতো পাঠককে তাড়িত করবে বলে আমার বিশ্বাস।”

তিনি বলেন, “পশ্চিমবঙ্গে বাংলা সাহিত্য ঝিমিয়ে পড়েছে, ক্লান্ত হয়ে পড়েছে। বাংলাদেশ থেকে তা আবার পুনরুজ্জীবিত হবে বলে আমি বিশ্বাস করি।”

সভাপতির বক্তব্যে ড. আনিসুজ্জামান বলেন, “বইটি এখনো হাতে পাইনি, তারপরও বলতে পারি, হুমায়ুনের কেন্দ্রীয় চরিত্র ‘হিমু’কে মাঝে রেখে যা লেখা হয়েছে তাতে হুমায়ুনের প্রতি কোনো অবিচার করা হয়নি। এ লেখকের প্রতি আমার শুভকামনা রইলো।”

অনুষ্ঠানে সমরেশ মজুমদারের সঙ্গে উপহার বিনিময় করেন ড. আনিসুজ্জামান। এর আগে হিমুর বন্ধু হিরু বইয়ের লেখক দেলোয়ার হোসেন প্রকাশনী ‘আবিষ্কার’র দেওয়া রয়্যালিটির পঁচিশ হাজার টাকার চেক তুলে দেন মেহের আফরোজ শাওনের হাতে। নেত্রকোনায় হুমায়ুন আহমেদের প্রতিষ্ঠিত শহীদ স্মৃতি বিদ্যাপিঠের তহবিলে তিনি এ টাকা দিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ও বাংলা একাডেমির সভাপতি ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে ও কবি ফরিদ আহমেদ দুলালের সঞ্চালনায় প্রকাশনা উৎসবে কবি বেলাল চৌধুরী, কবি আল মুজাহিদী, কবি হেলাল হাফিজ, কথাশিল্পী হুমায়ুন আহমেদের সহধর্মিনী অভিনয়শিল্পী মেহের আফরোজ শাওন, কবি নুরুল হুদা, জাতীয় প্রেসক্লাবের সভাপতি কামালউদ্দিন সবুজ প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন