সবজি হাটহাজারীতে বেগুনের বাম্পার ফলন

0
44
Print Friendly, PDF & Email

চট্রগ্রাম (১২জানুয়ারী) : হাটহাজারীতে বেগুনের বাম্পার ফলন হয়েছে। প্রতি বছরের মতো এবারও শীতকালীন সবজি বেগুনচাষে ব্যস্ত চাষিরা। এ বছর বাজারে সবজির দাম বৃদ্ধির পাশাপাশি েেত বেগুন উৎপাদনও বৃদ্ধি পেয়েছে। বাম্পার ফলন হওয়ায় চাষিরা খুশি।

হাটহাজারী পৌর এলাকার ২ নম্বর ওয়ার্ডের সুজানগর ঘুরে কথা হয় বেগুনচাষি মোহাম্মদ মোজাম্মেল হোসেনের সাথে। তিনি জানান, এবার বেগুনের ফলন ভালো হয়েছে। আমি ১০ গণ্ডা জমিতে বেগুনচাষ করেছি। এতে আমার প্রায় ৩০ হাজার টাকা খরচ হয়েছে। বেগুনচাষের জন্য আমি হালের গরু বিক্রি করে দিয়েছি। এবার গত বছরের চেয়ে বেগুন উৎপাদন ভালো হওয়ায় প্রায় দ্বিগুণ লাভ হবে বলে আশা করছি। অন্য দিকে পৌর এলাকার ৩ নম্বর ওয়ার্ডের রাজ্জাক আলী জানান একই কথা। তবে তারা উপজেলা কৃষি অফিস থেকে কোনো সহযোগিতা পাননি বলে অভিযোগ করেন।

উল্লিখিত পৌর এলাকায় মিন্টু নামে এক কৃষি অফিসের ব্লক সুপারভাইজার দায়িত্বে থাকলেও তিনি কখনো মাঠপর্যায়ে চাষিদের সাথে কোনো যোগাযোগ নেই বলে চাষি মোজাম্মেল হোসেন জানান।

এ দিকে উপজেলার মেখল, গড়দুয়ার, মাদার্শা, শিকারপুর, বুড়িশ্চর, চিকনদণ্ডী, মির্জাপুর, ধলই, ফরহাদাবাদ ইউনিয়নে বেগুনচাষে ভালো ফলন হয়েছে।

গড়দুয়ারা কৃষক শাহ আলম ও জামাল উদ্দিন জানান, হালদার পাড় এলাকায় সেচসুবিধা থাকায় তাদের জমিতে বেগুনের চাষ করতে বেশি সুবিধা। তারাও উপজেলার কৃষি অফিসের মাঠপর্যায়ে দায়িত্বরত কাউকে না দেখার অভিযোগ করছেন। কৃষি অফিস থেকে মাঠপর্যায়ে কৃষকদের সুবিধার্থে যেকোনো চাষে যদি পরামর্শ দেয়া হয় তাহলে বেগুনচাষের পাশাপাশি জমিতে যেকোনো সবজি চাষ করে লাভবান হবেন চাষিরা।

শেয়ার করুন