সৌদি বাদশাহর শুরা কাউন্সিলে বিশ শতাংশ মহিলা সদস্য

0
53
Print Friendly, PDF & Email

ঢাকা (১২জানুয়ারী) : সৌদি বাদশাহ আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ শুক্রবার এক ডিক্রি জারির মাধ্যমে তার শুরা কাউন্সিলের বিশ শতাংশ আসন মহিলাদের জন্য সংরক্ষণের ঘোষণা দিয়েছেন। বাদশাহ আবদুল্লাহ দেশটির সংস্কারের যে চেষ্টা চালাচ্ছেন এই পদক্ষেপকে তারই অংশ বলে মনে করা হচ্ছে।
বাদশাহ আব্দুল্লাহর জারি করা ডিক্রিতে বলা হয়েছে, ১৫০ সদস্যের শুরা কাউন্সিলে বিশ শতাংশ অর্থাৎ ৩০টি আসন মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে।

এতদিন পর্যন্ত এই কাউন্সিলের একশ ভাগ সদস্যই ছিলেন পুরুষ।
যে দেশে এখনো পর্যন্ত মেয়েদের গাড়ি চালানোর অনুমতি নেই, সেখানে বাদশাহর উপদেষ্টা পরিষদে মহিলাদের অন্তর্ভুক্তিকে এক ঐতিহাসিক পদক্ষেপ বলে ধরা হচ্ছে।
এই শুরা কাউন্সিলের কাজ হচ্ছে বাদশাহকে বিভিন্ন বিষয়ে পরামর্শ দেয়া, আইনের পর্যালোচনা এবং মন্ত্রীদের কাজকর্ম নিয়ে প্রশ্ন তোলা।
কিন্তু কোনো আইন নাকচ করার ক্ষমতা এর নেই। আর কাউন্সিলে সব সদস্য বাদশাহর নিয়োগ করা।
সৌদি বাদশাহর সর্বশেষ এই পদক্ষেপ সমালোচকদের খুব বেশি সন্তুষ্ট করতে পারেনি। একজন টুইটারে মন্তব্য করেছেন, আমরা ক্ষুদ্ধ। কারণ আমরা অন্তত আংশিকভাবে নির্বাচিত এই কাউন্সিল আশা করেছিলাম।
তবে সৌদি আরবে ধর্মীয় নেতাদের যে প্রতাপ, সেখানে শুরা কাউন্সিলে মহিলাদের জায়গা করে দেয়ার জন্য বাদশাহকে যে অনেক কাঠখড় পোড়াতে হয়েছ তাতে কোন সন্দেহ নেই। কারণ ধর্মীয় নেতারা মহিলাদের রাজনীতিতে জড়ানোর কট্টর বিরোধী।
তাই এদের সন্তুষ্ট করতে বিধান রাখা হয়েছে যে, শুরা কাউন্সিলের মহিলা সদস্যরা ভিন্ন দরজা দিয়ে সভাকক্ষে ঢুকবেন এবং বেরুবেন। মহিলাদের জন্য বসার ব্যবস্থা থাকবে ভিন্ন জায়গায়। থাকবে পর্দার ব্যবস্থা ।
সূত্র : বিবিসি ও আলজাজিরা

নিউজরুম

     
শেয়ার করুন