উন্নয়নে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে: ফজলে হাসান আবেদ

0
179
Print Friendly, PDF & Email

সিলেট (১১জানুয়ারী) : ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ বলেছেন, উন্নয়ন কোনো ব্যক্তির পক্ষে এককভাবে সম্ভব নয়। উন্নয়ন হচ্ছে সম্মিলিত প্রচেষ্টার ফল। এজন্য সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

বৃহস্পতিবার রাতে সিলেট অডিটোরিয়ামে তাকে দেওয়া এক সংবর্ধনায় তিনি একথা বলেন। মানবউন্নয়নমূলক নানান কর্মকাণ্ডে অবদানের জন্য ফজলে হাসান সংবর্ধনা পরিষদ এ সংবর্ধনার আয়োজন করে।

তিনি বলেন, “যুদ্ধপীড়িত মানুষের জন্য ত্রাণ কর্মকাণ্ড পরিচালনা করতে গিয়ে সূচিত হয়েছিল ব্র্যাকের কার্যক্রম। সুনামগঞ্জের দিরাই-শাল্লা অঞ্চল থেকে কার্যক্রম শুরু হওয়া ব্র্যাক এখন একটি আন্তর্জাতিক সংস্থা। আন্তর্জাতিক বৃহৎ কোনো সংস্থা হিসেবে একমাত্র ব্র্যাকই তার প্রধান কার্যালয় ঢাকাতে স্থাপন করে দ্রারিদ্র বিমোচন, শিক্ষা ও স্বাস্থ্য সেবায় কাজ করে চলেছে।”

নিজেকে একজন গর্বিত সিলেটি উল্লেখ করে ফজলে হাসান আবেদ বলেন, “সিলেট অঞ্চলের অতীতে অনেক গৌরবোজ্জ্বল ইতিহাস থাকলেও বর্তমানে সিলেট অনেক ক্ষেত্রেই পিছিয়ে রয়েছে। এখানে মাতৃমৃত্যুর হার বেশি, শিশু মৃত্যুর হার দেশের অন্যান্য অঞ্চলের চেয়ে বেশি। অন্যদিকে শিক্ষার্থীদের ঝরে পড়ার হার বেশি, বিদ্যালয়ে যাওয়ার হারও কম। এসব ক্ষেত্রে উন্নয়নে ব্র্যাক কার্যক্রম গ্রহণ করতে যাচ্ছে। শুধু সরকারের একার পক্ষে সকল উন্নয়ন করা সম্ভব নয়।”

সিলেট অডিটোরিয়ামে সন্ধ্যায় শুরু হওয়া সংবর্ধনা অনুষ্ঠান শেষ হয় রাত ১০টায়। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভারপ্রাপ্ত উপাচার্য ইলিয়াস উদ্দিন বিশ্বাসের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফজলে হাসান আবেদের অন্যতম সহচর ভিকারুল ইসলাম চৌধুরী, প্রবাসী প্রতিনিধি অধ্যাপক জিয়াউদ্দিন আহমদ ও এফআইভিডিবির নির্বাহি পরিচালক যেহিন আহমদ।.

নিউজরুম

শেয়ার করুন