তরল গ্যাস ছুড়ে শিক্ষকদের ছত্রভঙ্গ করলো পুলিশ

0
40
Print Friendly, PDF & Email

                 

        

ঢাকা (১০জানুয়ারী) : এমপিওভুক্তির দাবিতে শহীদ মিনারের আন্দোলনরত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের তরল গ্যাস ছুড়ে ছত্রভঙ্গ করেছে পুলিশ। বর্তমানে পুলিশ ওই এলাকায় অবস্থান করলেও শিক্ষক-কর্মচারীরা ছড়িয়ে-ছিটিয়ে রয়েছেন। এর আগে শিক্ষকদের কাছ থেকে মাইক কেড়ে নেওয়া হয়।
পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী জাতীয় প্রেসক্লাবের সামনের রাস্তায় আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে তাঁদের এ কর্মসূচি পালন করার কথা ছিল।
নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের সভাপতি এশারত আলী বলেন, প্রেসক্লাবের সামনে যেতে চাইলে তাঁদের বাধা দেয় পুলিশ। তাই তাঁরা কেন্দ্রীয় শহীদ মিনারে কর্মসূচি পালন করার সিদ্ধান্ত নেন।
ঘটনাস্থল থেকে আমাদের প্রতিবেদক জানান, প্রেসক্লাবে যেতে না পেরে বেলা সাড়ে ১১টার দিকে কয়েক শ শিক্ষক-কর্মচারী শহীদ মিনারে জড়ো হতে থাকেন। দুপুর সাড়ে ১২টার দিকে তাঁদের অনেকে শহীদ মিনারের পাদদেশে শুয়ে পড়েন। বেলা একটার দিকে তাঁরা মাইকিং করার চেষ্টা চালালে পুলিশ মাইক কেড়ে নেয়। এরপর বেলা দুইটার দিকে পুলিশ তরল গ্যাস ছুড়ে তাঁদের ছত্রভঙ্গ করে দেয়।
শহীদ মিনার এলাকায় প্রচুর পুলিশ ও র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র্যাব) সদস্য মোতায়েন করা হয়েছে।
মাইক ছিনিয়ে নেওয়ার পর শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, অনুমতি ছাড়াই শিক্ষকেরা এখানে জমায়েত হয়েছেন। এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের অনুমতি নিতে হয়। তা ছাড়া কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় সভা-সমাবেশ বা অনুষ্ঠান করার ক্ষেত্রে হাইকোর্টের কিছু নির্দেশনা আছে। এসব কারণে শিক্ষকদের এখান থেকে চলে যাওয়ার অনুরোধ করা হয়েছে। তা না হলে তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পুলিশ বাধ্য হবে তিনি বলেছিলেন।
গতকাল বুধবার জাতীয় প্রেসক্লাব এলাকায় পূর্বঘোষিত শিক্ষা ও অর্থ মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচির সময় পুলিশের সঙ্গে শিক্ষকদের সংঘর্ষ হয়েছে।
পুলিশ আন্দোলনরত শিক্ষকদের দিকে কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। অন্যদিকে শিক্ষকেরা পুলিশের দিকে ইটপাটকেল ছুড়ে মারেন। এতে উভয় পক্ষের বেশ কয়েকজন আহত হয়েছেন।
নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের ব্যানারে তিন দিন ধরে তাঁরা অবস্থান ধর্মঘট ও মিছিলসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন।

নিউজরুম

শেয়ার করুন