উত্তরের কনকনে হাওয়ায় তাপমাত্রা অব্যাহত ভাবে কমছে

0
107
Print Friendly, PDF & Email

রাজশাহী (০৮জানুয়ারী) : রাজশাহী অঞ্চলে আবারো ধেয়ে আসছে শৈত্য প্রবাহ। উত্তরের কনকনে হাওয়ায় তাপমাত্রা অব্যাহত ভাবে কমছে।সোমবার রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, ১১ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারির মধ্যে এ অঞ্চলে মাঝারি থেকে তীব্র শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। অপরদিকে শীতের তীব্রতা বাড়তে থাকায় রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। গত দুই দিনে শীতজনিত রোগে আক্রান্ত অর্ধশতাধিক রোগী হাসপাতালে ভর্তি হয়েছে বলে জরুরি বিভাগ সূত্রে জানা গেছে।

এদিকে, রাজশাহীতে ক’দিন থেকে কমতে শুরু করেছে তাপমাত্রা। দিনের অধিকাংশ সময় সূর্য থাকছে ঘন কুয়াশার আড়ালে। ফলে দিনের সর্বচ্চো তাপমাত্রা ও সর্বনিম্ন তাপমাত্রার মধ্যে বেশি তফাৎ থাকছে না। ফলে এ অঞ্চলে শীতের তীব্রতা বাড়ছেই। সঙ্গে সঙ্গে বাড়ছে শীতার্ত মানুষের দুর্ভোগ । শীতে জবুথবু হয়ে পড়েছেন এ অঞ্চলের ছিন্নমূল ও ভাসমান মানুষ। শীতার্তদের সহায়তায় এ অঞ্চলে সরকারি পর্যায়ে এখনও সেভাবে শীতবস্ত্র বিতরণ শুরু হয়নি।

কনকনে ঠাণ্ডা সহ্য করতে না পেরে এরই মধ্যে শীতজনিত রোগে অসুস্থ হয়ে পড়েছেন অনেকেই। এদের মধ্যে বৃদ্ধ ও শিশুর সংখ্যাই বেশি। রামেক হাসপাতালের জরুরি বিভাগে কর্মরর্ত শফিকুল ইসলাম বাংলানিউজকে জানান, শুধু শীতজনিত রোগে আক্রান্ত হয়ে রোববার ও সোমবার রামেক হাসপাতালে ৭৫ শিশু ভর্তি হয়েছে। তবে এ দুই দিনে শীতজনিত রোগে আক্রান্ত কোন রোগীর মৃত্যু ঘটেনি। আক্রান্তদের মধ্যে অধিকাংশই ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত।

রাজশাহী আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফুল আলম ঢাকা আবহাওয়া অফিসের বরাত দিয়ে বাংলানিউজকে জানান, ১১ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারির মধ্যে এ অঞ্চলে মাঝারি থেকে তীব্র শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। এ সময় তাপমাত্রা সর্বোনিম্ন ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসতে পারে। ফেব্রুয়ারিতে শৈত্য প্রবাহ কমে আসতে পারে। এসময় অন্তত একটি মাঝারি ধরনের শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে।

আশরাফুল আলম আরও বলেন, সোমবার রাজশাহীতে দিনের সর্বনিম্ন তাপমাত্রা আগের দিনের চেয়ে বাড়লেও কমেছে সর্বোচ্চ তাপমাত্রা। এদিন আগের দিনের চেয়ে ১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেড়ে রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। একই সঙ্গে আগের দিনের চেয়ে ২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস কমে সর্বোচ্চ তাপমাত্রা দাঁড়িয়েছে ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। এর আগে গত ২৬ ডিসেম্বর রাজশাহীতে এখন পর্যন্ত চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।.

নিউজরুম

শেয়ার করুন