কাশ্মিরে ভারত-পাকিস্তানের হামলা-পাল্টা হামলা

0
96
Print Friendly, PDF & Email

ঢাকা (৬ জানুয়ারী) : বিতর্কিত কাশ্মির ‍অঞ্চলের লাইন অব কন্ট্রোলে ভারত ও পাকিস্তানের সৈন্যের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। ভারতীয় সেনাদের গুলিতে পাকিস্তানের এক সৈন্য নিহত ও একজন আহত হয়েছে বলে দাবি করেছে পাকিস্তান।

পাকিস্তানের দাবি, “ভারতীয় সৈন্য পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের একটি সেনা চৌকিতে হামলা চালায়। এতে এক সৈন্য নিহত ও অন্য একজন আহত হন।”

পাকিস্তানের সামরিক বাহিনীর গণসংযোগ কার্যালয় জানিয়েছে, সাভান পাত্রা চৌকিতে প্রবেশ করে হামলা চালায় ভারতীয় সৈন্যরা। দ্রত পাল্টা হামলা চালানো হয়েছে বলে জানায় পাকিস্তানের সামরিক বাহিনীর গণযোগ কার্যালয়।

ভারতের সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল ব্রিজেষ পাণ্ডে বলেন, “পাকিস্তানের সৈন্যরা ভারতের সামরিক চৌকিতে মর্টার শেলসহ অহেতুক গুলি ছোড়ে। এক বেসামরিক লোকের ঘর ধ্বংস হয়ে গেছে।” তিনি বলেন, “সাধারণ অস্ত্র ব্যবহার করে আমরা পাল্টা হামলা চালিয়েছি।”

কাশ্মিরকে ভারত ও পাকিস্তান উভয় নিজে ভূখণ্ড হিসেবে দাবি করে। ৬০ বছরেরও বেশি সময় ধরে কাশ্মির নিয়ে দ্বন্দ্ব বিরাজ করছে দেশ দুটির মধ্যে।

২০০৩ সাল থেকে কাশ্মিরে অস্ত্রবিরতি কার্যকর রয়েছে। ২০০৮ সালে মুম্বাইয়ে পাকিস্তান ভিত্তিক জঙ্গির হামলার পর শান্তি প্রক্রিয়া স্থগিত করে ভারত। গত বছরের ফেব্রুয়ারিতে আলোচনা শুরু হয়েছে। গত মাসে দুই দেশের নির্দিষ্ট কিছু নাগরিকের ভ্রমণ ভিসা সহজ করতে চুক্তি করেছে ভারত ও পাকিস্তান।

১৯৪৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর ভারত ও পাকিস্তানের মধ্যে তিনটি যুদ্ধ হয়েছে। 

সবশেষ যুদ্ধ হয়েছিল ১৯৯৯ সালে। এসময় পাকিস্তানি সৈন্যরা লাইন অব কন্ট্রোল অতিক্রম করে ভারত নিয়ন্ত্রিত কারগিলে প্রবেশ করে। পরে ‍অবশ্য পিছু হটতে বাধ্য হয় পাকিস্তানি সৈন্যরা।

নিউজরুম

শেয়ার করুন