পরীক্ষাব্যবস্থাই পাঠকদের বই বিমুখ করেছে

0
116
Print Friendly, PDF & Email

শিক্ষা ডেস্ক(৬ জানুয়ারী):বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেছেন, পরীক্ষাব্যবস্থাই পাঠকদের বইবিমুখ করেছে। তবে সৃজনশীল প্রশ্নপদ্ধতি চালু হওয়ায় আগামী ১০২০ বছরে বাংলাদেশে অনেক পরিবর্তন হবে।
গতকাল শনিবার শাহবাগে কেন্দ্রীয় গণগ্রন্থাগারেজাতি গঠনে মেধাবী উদ্যোক্তা: প্রেক্ষিত বাংলাদেশের প্রকাশনা জগশীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় আবদুল্লাহ আবু সায়ীদ কথা বলেন।
অ্যাডর্ন পাবলিকেশনের উদ্যোগে অনুষ্ঠিত হয় এই সেমিনার। বিকেল সাড়ে চারটায় শুরু হয়ে দীর্ঘ চার ঘণ্টাব্যাপী এই আলোচনা সভায় শিক্ষক, লেখক, প্রকাশকসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিরা বক্তব্য দেন।
আবু সায়ীদ বলেন, বইয়ের ব্যবসা একটা ছোট্ট ব্যবসা হলেও আজকের পৃথিবীতে সব ব্যবসার একটা মূল চাবিকাঠি। জ্ঞান হলো একটা চাবির মতো, যেটা পুরো পৃথিবীকে চালিয়ে নিয়ে যাচ্ছে। এখানে ব্যবসা আছে, তবে এটা ব্যবসার চেয়েও অনেক কিছু। তিনি বলেন, যে সমাজে শিক্ষা যত বিস্তৃত, সেই সমাজে পাঠক তত বিস্তৃত।
বিভিন্ন প্রেক্ষাপট তুলে ধরে বিশিষ্ট এই শিক্ষাবিদ বলেন, এই সমাজ এখনো আদিম সমাজের কাছাকাছি। বাংলা একাডেমীর সাবেক মহাপরিচালক সৈয়দ মোহাম্মদ শাহেদের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন মফিদুল হক, দিলীপ কুমার বড়ুয়া, সলিমুল্লাহ খান প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন অ্যাডর্ন পাবলিকেশনের প্রধান নির্বাহী সৈয়দ জাকির হোসাইন

 

নিউজরুম

 

শেয়ার করুন