স্যামসাংয়ের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় আইফোন

0
97
Print Friendly, PDF & Email

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক(৬ জানুয়ারী): সাশ্রয়ী দামের স্মার্টফোন বিভাগে স্যামসাংয়ের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামতে আইফোনের ছোট সংস্করণআইফোন মিনিবাজারে ছাড়তে পারে অ্যাপল। বাজার গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালাইটিকসের গবেষকেরা গতকাল শুক্রবার তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের।
প্রসঙ্গত, স্মার্টফোনের বাজারে অ্যাপলের থেকে ব্যবধান বাড়াতে বিভিন্ন দাম শ্রেণীর স্মার্টফোন এনে চলতি বছরে ৩৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি ঘটতে পারে স্যামসাং। বাজার গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালাইটিক্সের সাম্প্রতিক এক গবেষণায় তথ্য জানা গেছে।
বাজার বিশ্লেষকেরা জানিয়েছেন, বাজারে সাশ্রয়ী দামের স্মার্টফোনের চাহিদা রয়েছে। সাশ্রয়ী দামের স্মার্টফোনের বাজারে আধিপত্য বিস্তার করেছে অ্যাপলের প্রতিদ্বন্দ্বী দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং।
রয়টার্সের খবরে বলা হয়েছে, চলতি বছরের এপ্রিল নাগাদ গ্যালাক্সি সিরিজে নতুন স্মার্টফোন ফ্যাবলেট বাজারে আনতে পারে স্যামসাং। স্মার্টফোনের চেয়ে আকারে বড় কিন্তু ট্যাবলেটের চেয়ে আকারে ছোট পণ্যকে ফ্যাবলেট বলেন গবেষকেরা। স্যামসাংয়ের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে চলতি বছরের শেষ প্রান্তিক অর্থাত্ অক্টোবর মাস থেকে ডিসেম্বর মাসের মধ্যেআইফোন মিনিবাজারে আনতে পারে অ্যাপল। দক্ষিণ এশিয়ার বাজারের কথা ভেবেই স্মার্টফোন বাজারে আনতে যাচ্ছে অ্যাপল।
স্ট্র্যাটেজি অ্যানালাইটিক্সের গবেষক নেইল মাউসটন রয়টার্সকে জানিয়েছেন, চলতি বছরে স্মার্টফোন বাজার ২৭ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। এক্ষেত্রে দক্ষিণ এশিয়া, উত্তর আমেরিকা, চীনে স্মার্টফোন বিক্রি হবে সবচেয়ে বেশি। স্মার্টফোন বাজারে অ্যাপলের চেয়ে স্যামসাং আরও এগিয়ে যাবে। বছর ২৯ কোটি স্মার্টফোন বিক্রির লক্ষ্য নির্ধারণ করেছে স্যামসাং আর অ্যাপলের লক্ষ্য ১৮ কোটি ইউনিট স্মার্টফোন বিক্রি

 

 

 

নিউজরুম

 

শেয়ার করুন