অনুভূতি বুঝবে কম্পিউটার

0
107
Print Friendly, PDF & Email

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক(৫ জানুয়ারী): কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস (আইবিএম) করপোরেশন এবার আনছে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন কম্পিউটার। সম্প্রতি আইবিএম নামেরভবিষ্য প্রজন্মের কম্পিউটার’-বিষয়ক এক বার্ষিক সম্মেলনে প্রতিষ্ঠানটি তথ্য জানিয়েছে। পাঁচ বছরের মধ্যে তারা এমন কম্পিউটার তৈরি করছে, যা হবে মানুষের মতো অনুভূতিসম্পন্ন। এটি নিজে দেখেশুনে পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নিতেও সক্ষম হবে। বিস্ময়কর শোনালেও সত্য যে এতে থাকবে মানুষের মতো পাঁচটি ইন্দ্রিয়ের অনুভূতি শনাক্ত করার প্রযুক্তি। এই পঞ্চ ইন্দ্রিয়ের ফলে কম্পিউটারটি দেখা, শোনা, গন্ধ, স্বাদ স্পর্শের অনুভূতি সহজেই বুঝতে পারবে।
আইবিএমের গবেষক বার্নি মেয়ারসন বলেন, ‘পৃথিবীর বিভিন্ন দেশের আইবিএম গবেষকেরা একসঙ্গে উন্নত প্রযুক্তির অনুভূতিসম্পন্ন কম্পিউটার তৈরিতে কাজ করছেন। কিন্তু সেদিন আর খুব বেশি দূরে নেই, যখন কম্পিউটার মানুষের মস্তিষ্কের মতো কাজ করতে সক্ষম হবে। উদাহরণস্বরূপ বলা যায়, একটি সাধারণ কম্পিউটার কোনো কিছুর রং, রঙের উপাদান এবং তুলির স্পর্শএগুলো বুঝতে পারবে না। কিন্তু নতুন প্রযুক্তির কম্পিউটার এখন সহজেই যেকোনো কাপড় ধরে সেটির রং বলতে পারবে, অনুভূতি জানাতে পারবে এবং ভালো কোনো স্যুপের গন্ধও শুকে নিতে পারবে।
আইবিএম জানিয়েছে, এতে গতানুগতিক কম্পিউটিং সিস্টেমের চেয়ে ভিন্ন কম্পিউটিং সম্ভব হবে। পদ্ধতির নাম হচ্ছে, ‘কগনিটিভ কম্পিউটিং। পদ্ধতি কোনো ভুল সিদ্ধান্ত দেবে না। কিন্তু যদি কোনোভাবে কোনো ভুল সিদ্ধান্ত চলে আসে, তবে এটি পদ্ধতি পরিবর্তন করে আবার নতুন করে চেষ্টা করবে। সহজ কথায়, নতুন প্রযুক্তির কম্পিউটার সঠিক তথ্য যাচাই করে ফলাফল দিতে সক্ষম হবে। প্রতিষ্ঠানটি মনে করছে, বাজারে আসার সঙ্গে সঙ্গে প্রযুক্তির কম্পিউটার মানুষের সহকারী হিসেবে সহজেই স্থান দখল করে নেবে।

 

নিউজরুম

 

শেয়ার করুন