১৩ বছরের বর সাজু ও ১৬ বছরের নাজমার বিয়েতে ভ্রাম্যমাণ আদালত

0
194
Print Friendly, PDF & Email

কুমিল্লা ( ৪ জানুয়ারী) : বৃহস্পতিবার দুপুর ১টা। ১৩ বছর বয়সের বর সাজু ও ১৬ বছরের নাজমা বিয়ের পিঁড়িতে। কিছুক্ষণের মধ্যে কবুল বলবে বর ও কনে। কিন্তু বিধি বাম, ঠিক এ মুহূর্তে ভ্রাম্যমাণ আদালত হাজির বিয়ের আসরে। কবুল বলা হলো না ওদের। বাল্যবিয়ের অপরাধে থানায় যেতে হলো। বৃহস্পতিবার বিকেলে এ চাঞ্চল্যকর বিয়ের ঘটনা ঘটেছে কুমিল্লার দেবিদ্বার উপজেলার জাফরগঞ্জ ইউনিয়নের পিরোজপুর গ্রামে।

বর সাজু দেবিদ্বার উপজেলার গণেশপুর গ্রামের মো. সফিক মিয়ার ছেলে ও কনে নাজমা আক্তার পিরোজপুর গ্রামের মো. শাহ আলমের মেয়ে।

জানা গেছে, ফার্নিচারের দোকানে কাজ করে সাজু। বয়স বড়জোর ১২ পেরিয়ে ১৩ বছরে পড়েছে। সরকারি আইনে তার বিয়ের বয়স হতে আরও ৯ বছর বাকি। তাই এ বাল্যবিয়ের খবর পেয়ে বিয়ের আসরে হাজির হন ভ্রাম্যমাণ আদালত। এ সময় আটক করা হয় বর সাজু ও তার বাবা এবং  কনের বাবাসহ আরও ৫ জনকে।   

৫০ হাজার টাকা যৌতুকের বিনিময়ে এ বিয়ে ঠিক করা হয় বলে জানান সাজুর বাবা মো. সফিক মিয়া ।

দেবিদ্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম বদিউজ্জামান জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হারুন অর রশিদের নেতৃত্বে বিয়ে বাড়িতে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে বরের বাবা, কনের বাবা ও বরসহ ৬ জনকে আটক করে থানায় নিয়ে আসা হয়।

পরবর্তীতে তারা উভয় পরিবার বাল্যবিয়ে দেবে না মর্মে অঙ্গীকার করলে ভ্রাম্যমাণ আদালত ২ হাজার টাকা জরিমানা আদায় করে আটকদের ছেড়ে দেন।

নিউজরুম

শেয়ার করুন