লংকানদের সংগ্রহ ২৯৪

0
60
Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক(৩ জানুয়ারী):অনেক দিন পর মাহেলা জয়াবর্ধনের ব্যাট হাসল; হাসল লাহিরু থিরামান্নেরও ব্যাট। কিন্তু সিডনি টেস্টের প্রথম দিন শেষে দলীয় সংগ্রহটা যেন একটা দীর্ঘ নিঃশ্বাসই রেখে গেল। সিরিজের শেষ টেস্টের প্রথম দিন শেষে লংকানরা অলআউট হয়েছে ২৯৪ রান।
সকালে টস ভাগ্য হেসেছে অস্ট্রেলিয়ার দিকে তাকিয়েই। টসে হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার। দলীয় ২৬ রানেই তারা হারায় প্রথম উইকেট। বার্ডের বলে মাইক হাসির হাতে ধরা পড়েন দিমুথ করুনারত্নে। এরপর তিলকরত্নে দিলশান মাহেলা জয়বর্ধনে অবশ্য নিজেদের মধ্যে গড়ে তোলেন মোটামুটি একটি জুটি। ৪৬ রানের এই জুটি প্রাথমিক বিপর্যয় কাটিয়ে লংকানদের স্বপ্ন দেখানো শুরু করলেও দিলশান বেশিক্ষণ টিকতে পারেননি। ব্যক্তিগত ১৯ রানে তিনি ফেরেন দলীয় ৭২ রানের মাথায়। মধ্যাহ্ন বিরতির আগ পর্যন্ত শ্রীলঙ্কার খাতায় লেখা হয়েছিল ৮০ রান।
মধ্যাহ্ন বিরতির পর জয়াবর্ধনে থিরামান্নেকে সঙ্গে নিয়ে গড়ে তোলেন ৬২ রানের এক জুটি। জয়াবর্ধনের ব্যাট থেকে আসে ৭২ রান। ব্যক্তিগত ৭২ রানে তিনি ফেরেন স্টার্কের বলে অসি অধিনায়ক ক্লার্কের হাতে ধরা পড়ে।
জয়াবর্ধনের বিদায়ের পর থিরামান্নে সামারাবীরার সঙ্গে ৩৩ অ্যাঞ্জেলো ম্যাথুজের সঙ্গে ৫৫ রানের আরও দুটি জুটির অংশীদার হন। সামারাবীরা ম্যাথুজ অবশ্য নিজেদের ব্যক্তিগত সংগ্রহ বেশিদূর টেনে নিয়ে যেতে পারেননি। সামারাবীরা ১২ রানে পিটার সিডলের বলে এলবিডাব্লিউ হন। ম্যাথুজ ফেরেন স্টার্কের বলে মাইক হাসির হাতে ধরা পড়ে। ষষ্ঠ উইকেট জুটিতে থিরামান্নে দিনেশ চান্দিমালকে নিয়ে আরও একটি ভালো জুটির সম্ভাবনা জাগালেও চান্দিমাল আউট হয়ে যান ব্যক্তিগত ২৪ রানেই। থিরামান্নে নিজের ব্যক্তিগত সংগ্রহকে দারুণ আস্থার সঙ্গে টেনে নিয়ে গেলেও তাঁর ইনিংসটির অপমৃত্যু হয় ৯১ রানে; সেঞ্চুরি থেকে মাত্র নয় রান দূরে থেকে
থিরামান্নে আউট হয়ে যাওয়ার পর শ্রীলঙ্কার ইনিংস ভেঙে পড়ে খুব তাড়াতাড়িই। কোনো স্বীকৃত ব্যাটসম্যান না থাকায় টেইল এন্ডাররা মেরেকেটে দলীয় সংগ্রহকে তিনশ কাছাকাছি নিয়ে যান। যদিও শেষ পর্যন্ত লংকানদের সংগ্রহটা তিনশ পেরোয়নি।
অস্ট্রেলিয়ার পক্ষে জ্যাকসন বার্ড ছিলেন সবচেয়ে সফল বোলার। প্রায় সমান সফল ছিলেন মাইকেল স্টার্কও। এই দুই পেসার নিজেদের মধ্যে ভাগাভাগি করেছেন সাতটি উইকেট। বার্ডের সংগ্রহ উইকেট, স্টার্কের ৩। পিটার সিডলও খুব একটা পিছিয়ে ছিলেন না। তাঁর বলে প্যাভিলিয়নে ফিরেছেন লংকান ব্যাটসম্যান। নাথান লায়নের সংগ্রহ ১টি উইকেট।

 

 

 

নিউজরুম

 

শেয়ার করুন