দক্ষিণ এশিয়ায় গতি বাড়বে গুগলের

0
76
Print Friendly, PDF & Email

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক(৩ জানুয়ারী):এশিয়ায় গুগলের তৈরি ডেটা সেন্টারগুলো চলতি বছর থেকে চালু হবে। আর ডেটা সেন্টারগুলো চালু হলেই অঞ্চলের মানুষ আরও দ্রুতগতিতে গুগল ব্যবহার করতে পারবেন বলেই জানিয়েছে গুগল কর্তৃপক্ষ।
অনুসন্ধান সেবাদাতা গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, ভারতসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশে গুগল সার্চ ইউটিউব ভিডিও সম্প্রচারের গতি ৩০ শতাংশ পর্যন্ত বাড়বে। প্রসঙ্গত, বর্তমানে বাংলাদেশে ইউটিউব বন্ধ রয়েছে।
ইকনমিক টাইমসের এক প্রতিবেদন অনুযায়ী, সিঙ্গাপুর, তাইওয়ান হংকংয়ে গুগলের তৈরি ডেটা সেন্টার বছরেই চালু হবে। ইউরোপের তুলনায় এশিয়ায় গুগলের গতি তুলনামূলকভাবে কম। ডেটা সেন্টারগুলো চালু হলে এশিয়া অঞ্চলে গুগলের গতি ৩০ শতাংশ পর্যন্ত বেড়ে যাবে।
২০০৭ সাল থেকে এশিয়ায় ডেটা সেন্টার তৈরির জন্য স্থান খুঁজছিল গুগল। প্রাথমিক অবস্থায় মালয়েশিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, ভারত ভিয়েতনামকে বিবেচনা করে গুগল কর্তৃপক্ষ। পরবর্তীতে সিঙ্গাপুর, তাইওয়ান হংকংয়ে তিনটি ডেটা সেন্টার তৈরি করেছে প্রতিষ্ঠানটি।
উল্লেখ্য, এশিয়ার বাইরে গুগলের সাতটি ডেটা সেন্টার রয়েছে। প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, কাছাকাছি ডেটা সেন্টার স্থাপিত হলে ইন্টারনেটে দ্রুত তথ্য খোঁজ করা যায়।
প্রযুক্তি বিশ্লেষকেদের মতে, বাংলাদেশে ইন্টারনেট বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ধীরগতির। নেট ইনডেক্সের তথ্য অনুযায়ী, ইন্টারনেট গতির দিক থেকে ১৭৮ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান বর্তমানে ১৭১ তম

 

নিউজরুম

 

শেয়ার করুন