আসছে অ্যাপলের আই-ওয়াচ!

0
77
Print Friendly, PDF & Email

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক(৩ জানুয়ারী):অ্যাপল কম্পিউটার ইনকরপোরেটেড এবার নিয়ে আসছে আইওয়াচ নামে বিশেষ এক ঘড়ি। প্রযুক্তির দুনিয়ায় বর্তমানে চলছে পণ্যের গুঞ্জন। হাতঘড়ির মতো হলেও আইওয়াচে থাকবে নানান সুবিধা।
আইফোন, আইপ্যাডের পর এবার নতুন করে অ্যাপল কী নিয়ে আসছে নিয়ে দীর্ঘদিন ধরেই চলছে গবেষণা। এরই অংশ হিসেবে একটি ওয়েবসাইট জানিয়েছে, অ্যাপল সামনে বাজারে নিয়ে আসছে আইওয়াচ। প্রকল্পটি বাস্তবায়ন করতে প্রায় এক কোটি ডলার খরচ হবে বলেও জানা গেছে! ছাড়া যন্ত্রটিতে অ্যাপলের নিজস্ব প্রযুক্তির পাশাপাশি থাকবে বিশ্বখ্যাত চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেলের চিপ।
নতুন যন্ত্র আগামী ছয় মাসের মধ্যে বাজারে আনার খবরও পাওয়া গেছে। মোবাইলের সুবিধা ছাড়াও আইওয়াচে থাকবে দশমিক ইঞ্চি পর্দা, যাতে ব্যবহার করা হবে সীমিত ক্ষমতার ব্লুটুথ প্রযুক্তি। ন্যানো প্রযুক্তি ব্যবহারের ফলে এতে যেমন কম বিদ্যুৎশক্তি খরচ হবে, তেমনি আরও থাকবে অত্যাধুনিক মিউজিক কন্ট্রোল সিস্টেম। ছাড়া আইফোনের জনপ্রিয় বৈশিষ্ট্য সিরি থাকছে এতে, যাতে কণ্ঠ নির্দেশনার মাধ্যমে ব্যক্তিগত সহকারীর কাজ করা যাবে। এর আগে বহন ছাড়া কীভাবে প্রযুক্তিকে আরও সহজভাবে ব্যবহার করা যায়, নিয়ে কাজ করেছিল বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল। এরই ধারাবাহিকতায় গুগল তৈরি করে গুগল গ্লাস। তবে পুরো বিষয়টি নিয়ে বরাবরের মতোই মুখ খোলেনি অ্যাপল।

 

নিউজরুম

 

শেয়ার করুন