বিপিএলে খেলছে না পাকিস্তানি ক্রিকেটাররা?

0
134
Print Friendly, PDF & Email

ঢাকা (১ জানুয়ারী) : আসন্ন বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) কোনো পাকিস্তানি ক্রিকেটার নাও খেলতে পারে বলে ইঙ্গিত দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

নিরাপত্তাজানিত কারণে বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তান সফর বাতিল করার জেরে পিসিবি এ ধরনের সিদ্ধান্ত নিতে পারে বলে একটি ভারতীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।

সোমবার রাতে পাকিস্তান ক্রিকেট বোর্ড একটি বিবৃতিতে জানিয়েছে, বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তান সফর বাতিলের ফলে দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে সম্পর্কে চিড় ধরেছে।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, “২০১৩ সালের বাংলাদেশ প্রিমিয়ার লিগে কোনো পাকিস্তানি খেলোয়াড় পাঠানোর আগে আমরা আমাদের খেলোয়াড়ের চুক্তি ও ব্যস্ততার বিষয়গুলো দেখবো।”

বাংলাদেশে পাকিস্তানি খেলোয়াড় পাঠিয়ে পাকিস্তানের কোনো ফায়দা নেই বলেও বিবৃতিতে জানানো হয়।

এর আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পাকিস্তান সফর বাতিলের ঘোষণা দেওয়ার পর পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফ তীব্র প্রতিক্রিয়া জানিয়েছিলেন।

সেসময় তিনি বলেছিলেন, “বাংলাদেশ দলের পাকিস্তান সফরে আসা বা না আসার সিদ্ধান্ত তাদের। আমরা তাদের জোর করবো না। এতে তাদের নিজেদের সুনামই প্রশ্নবিদ্ধ হবে। তারা যদি দ্বিপক্ষীয় সম্পর্ককে সম্মান না করে আমরাও করবো না।”

এদিকে ওই বিবৃতিতে নিরাপত্তার কারণে বিসিবির সভাপতির বাংলাদেশ দলের সফর বাতিল করাকে অনুচিত হিসেবে উল্লেখ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, “পাকিস্তানের বর্তমান পরিস্থিতি যেকোনো আন্তর্জাতিক ক্রিকেট দলের সফরের জন্য উপযোগী। তাছাড়া বাংলাদেশ সরকার ও বিসিবির একটি দল যৌথভাবে পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করে গেছে। তারা নিরাপত্তার ব্যাপারে পুরোপুরি সন্তুষ্টিও প্রকাশ করেছে।”

বিসিবির নতুন সভাপতির পাকিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে মন্তব্য করার আগে বাংলাদেশ সরকার ও বিসিবির ওই দলের প্রতিবেদনটি পড়া উচিত বলে বিবৃতিতে বলা হয়েছে।

এদিকে, বিপিএলের ব্যাপারে জাকা আশরাফ বলেন, “আমরা বিপিএলে খেলোয়াড় পাঠানোর ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত নিতে চাই। তবে এটা নিশ্চিত যে, আমাদের ক্রিকেটাররা আগামী বছর সম্ভবত আমাদের নিজেদের আয়োজন নিয়েই ব্যস্ত থাকবে।”

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)  বৃহস্পতিবার এক চিঠিতে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) জানিয়েছিল এই মুহূর্তে সফর করতে পারবে না বাংলাদেশ ক্রিকেট দল। সোমবার এক মতবিনিময় সভায় আনুষ্ঠানিক জনসম্মুখে এই সিদ্ধান্ত জানিয়ে দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

চলতি বছরের জানুয়ারিতে পাকিস্তান সফরে যাওয়ার কথা ছিল বাংলাদেশ ক্রিকেট দলের।

গত ৯ মাসের মধ্যে এ নিয়ে দুইবার পাকিস্তান সফর বাতিল করলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

এর আগে গতবছরের এপ্রিলে বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তান সফরের উপর হাইকোর্টের এক নিষেধাজ্ঞার পর বিসিবি ওই সফর বাতিল করে।

নিউজরুম

শেয়ার করুন