প্রধানমন্ত্রীর বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচির উদ্বোধন

0
458
Print Friendly, PDF & Email

ঢাকা (৩১ ডিসেম্বর) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের বিনামূল্যে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচি উদ্বোধন করেছেন।

এ উপলক্ষে সোমবার গণভবনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন ক্লাসের শিক্ষার্থীদের হাতে নুতন বছরের পাঠ্যপুস্তক তুলে দেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, “এখন অভিভাবকদের পাঠ্যবই কেনার আতঙ্কে থাকতে হয়না। বর্তমান সরকার প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যায় পর্যন্ত বিনামূল্যে শিক্ষার্থীদের জন্য পাঠ্যপুস্তক বিতরণ শুরু করেছে।”তিনি বলেন, “সে কারণে অভিভাবকরা নির্দ্বিধায় তাদের সন্তানদের স্কুলে পাঠাতে পারছেন।”

শেখ হাসিনা বলেন, “২০১৩ সালের প্রথম দিনেই ৩ কোটি ৬৮ লাখ ৮৬ হাজার ১শ ৭২ জন শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই পৌঁছে দেওয়া হবে। বিশ্বের দরবারে এটি একটি দৃষ্টান্ত হয়ে থাকবে। আমরা এ জন্য গর্ববোধ করতে পারি।”

প্রধানমন্ত্রী তার বক্তব্যে উল্লেখ করেন, “শিক্ষার উন্নয়ন ছাড়া কোনো জাতির উন্নতি হতে পারেনা।”

আওয়ামী সরকারের সাফল্য তুলে ধরে শেখ হাসিনা বলেন, “৯৬ সালে ক্ষমতায় আসার পর আওয়ামী লীগ সরকার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়ে সাক্ষরতার হার ২০ শতাংশ বাড়িয়ে ৬৫.৫ শতাংশে উন্নীত করে।”

তিনি এসময় বিএনপি-জামায়াত জোট এবং তত্ত্বাবধায়ক সরকারের সমালোচনা করে বলেন, “তারা শিক্ষার উন্নয়নে কোনো কর্মসূচি হাতে নেয়নি। সে কারণে, সাক্ষরতার হার বর্তমানে কমে আবার ৫০ শতাংশে দাঁড়িয়েছে।”

বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী ড. আফছারুল আমিন, গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন এবং ধর্মপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট শাজাহান মিয়াসহ বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজরুম

শেয়ার করুন