সাংবাদিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশ পাকিস্তান

0
191
Print Friendly, PDF & Email

ঢাকা (৩১ ডিসেম্বর) : দক্ষিণ এশিয়ার ৮টি দেশের মধ্যে মিডিয়াকর্মীদের জন্য পাকিস্তান হচ্ছে সবচেয়ে অনিরাপদ দেশ। ২০১২ সালে এই দেশগুলোতে মোট ২৫ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হন যার মধ্যে ১৩ জনকেই হত্যা করা হয়েছে পাকিস্তানে। সাউথ এশিয়া মিডিয়া কমিশনের (এসএএমসি) ২০১২ সালের মিডিয়া মনিটর রিপোর্টে এ তথ্য জানা গেছে।

রোববার পাকিস্তানের লাহোরে এক অনুষ্ঠানে এসএএমসি’র মহাসচিব এম জিয়াউদ্দিনের পেশ করা প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। প্রতিবেদনে একই সঙ্গে দক্ষিণ এশিয়াকে সাংবাদিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক অঞ্চল বলে উল্লেখ করা হয়েছে।

এসএএমসি’র ওই প্রতিবেদনে বলা হয়, ২০১২ সালে সাংবাদিক খুনের ঘটনায় পাকিস্তানের পরেই ‍আছে ভারত। এ বছর ভারতে মোট ৫জন সাংবাদিক নিহত হয়েছেন। এরপর রয়েছে বাংলাদেশ। প্রতিবেদন মোতাবেক, সাংবাদিক দম্পতি সাগর-রুনিসহ বাংলাদেশে ২০১২ সালে খুন করা হয়েছে ৩জন সাংবাদিককে। এরপরের অবস্থানে আছে নেপাল ও আফগানিস্তান। দু’টি দেশেই দু’জন করে সাংবাদিককে হত্যা করা হয়েছে। তবে দক্ষিণ এশিয়ার বাকি ৩টি দেশ শ্রীলংকা, ভূটান ও মালদ্বীপে এ বছর কোনো সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার না হলেও তাদেরকে কাজ করতে হয়েছে প্রচণ্ড চাপ আর বৈরী পরিবেশের মধ্যে।

এছাড়া এ বছর মিডিয়াকে নিরপেক্ষ ও সঠিক সংবাদ পরিবেশনের ক্ষেত্রে পেশাগত শৈথিল্যের অভিযোগের মুখেও পড়তে হয়েছে বলে প্রতিবেদনে মন্তব্য করা হয়।

প্রসঙ্গত, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নেওয়া ২০০৬ সালের ১৭৩৮ নং প্রস্তাবে বিপজ্জনক এলাকাগুলোতে পেশাগত দায়িত্বপালনে সাংবাদিকদের নিরাপত্তা বিধান করার কথা বলা হলেও তাদের বিরুদ্ধে সহিংসতা রোধ এবং শারীরিক নিরাপত্তা বিধান এখনও একটি প্রধান সমস্যা হয়ে রয়েছে দক্ষিণ এশিয়ায়। একই সঙ্গে এ অঞ্চলের বেশিরভাগ দেশেই মত প্রকাশের স্বাধীনতা মারাত্মক হুমকির মুখে রয়েছে বলে প্রতিবেদনে বলা হয়।

রিপোর্টে আরো বলা হয়, শারীরিক আক্রমণের হুমকি ছাড়াও মিডিয়াকে প্রচণ্ড চাপের মধ্যে থাকতে হয়।

নিউজরুম

শেয়ার করুন