সুপ্রীম কোর্টে চ্যালেঞ্জ ছুড়ে দিলেন ফেসবুক তরুণ

0
107
Print Friendly, PDF & Email

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক(৩১ডিসেম্বর):ইন্ট্যারন্যাশনালডেস্ক: সম্প্রতিফেসবুকেরপোষ্টনিয়েযেদুইতরুনীগ্রেফতারহয়েছেতাদেরজন্যসুপ্রীমকোর্টেচ্যালেঞ্জছুড়েছেনদিল্লীরআইনবিষয়নিয়েপড়াএকতরুন। 

জনস্বার্থমামলারএকজনআইনজীবিশ্রেয়াঘোষাল।তিনিতথ্যপ্রযুক্তিআইনের৬৬ () ধারাবর্ননাকরেবলেন, এটিরবার্তাগুলিএমনআক্রমনাত্মকএরংবিরক্তিকরযেতারউপরভিত্তিকরেগ্রেফতারকরাযাবে।আমিমনেকরিবাকস্বাধীনতালংঘনকরেফেসবুকতরুণীদেরগ্রেফতারকরাহয়েছেএবংতাভুলভাবেব্যাখাকরাহয়েছে।

ভারতেরপ্রধানবিচারপতিআলতমাসকর্বিওঘটনারসমালোচনাকরেবলেন, জরুরিপ্রয়োজনেআইনপরিবর্তনেরসাথেএকমততিনি। 

গ্রেফতারদেশেরমনোভাবক্ষুন্নকরে, উপায়ছিলএসবজিনিষথেকেসরেএসেনতুনযুগোপোযোগীআইনতৈরীকরা।তিনিবলেনফেসবুকের  গ্রেফতারকৃতদুইতরুণী২০বছরবয়সী।একজনমুম্বাইবসেছবিপোষ্টকরেছিলোআরঅন্যজনতারপোষ্টেলাইকদিয়েছিল।ছবিটিছিলসদ্যপ্রয়াতশিবসেনানেতাবালঠাকারের।কিন্তুপরেঅনান্যফেইসবুকব্যবহারকারীরাওসেইছবিতেলাইকদিয়েছিলো।

আইটিঅ্যাক্ট২০০৮এর৬৬ () ধারায়অন্যায়অথবাবিরক্তিকরকিংবাতথ্যব্যবহারকরেতথ্যপ্রেরনেরশাস্তিধরাহয়েছেবছরের।সমালোচকরারবলেন, আইনকরাপ্রয়োজনআরোস্পষ্টকরেএবংএটিলংঘনেরশাস্তিসুস্পষ্টহওয়াচাই।

তথ্যমন্ত্রীকপিলশিবালসুশীলসমাজসমাজেরঅনান্যনেতৃবৃন্দরসাথেইন্টারনেটেরস্বাধীনতারব্যাপারনিয়েকথাবলেন।এবংআইনপ্রণয়নেরব্যাপারেসঠিকআইনযাতেহয়সেদিকেপ্রণেতাদেরলক্ষ্যরাখাউচিতবলেমনেকরেন।এমনকোনআইনহওয়াউচিতনয়যাতেপ্রশাসনেরলোকসেটিরঅপব্যবহারকরে।যেমনটিএবারঘটেছে

 

নিউজরুম

 

শেয়ার করুন