প্রাথমিক পর্যায়ে মালয়েশিয়া ১০ হাজার শ্রমিক নেবে মালয়েশিয়া

0
107
Print Friendly, PDF & Email

ঢাকা (৩১ ডিসেম্বর) : প্রাথমিক পর্যায়ে মালয়েশিয়া ১০ হাজার শ্রমিক নেওয়ার কথা আনুষ্ঠানিকভাবে জানিয়েছে বলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। এ বিষয়ে জানুয়ারির প্রথম দিকে নিবন্ধনের জন্য সংবাদ মাধ্যমে বিজ্ঞপ্তি দেবে সরকার।

রোববার সন্ধ্যার পর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করে। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর ওয়েবসাইটে দেওয়া বিশেষ ফর্মে ইউনিয়ন তথ্য কেন্দ্র থেকে আগ্রহী শ্রমিকরা নিবন্ধন করতে পারবে।

প্রাথমিক পর্যায়ে দেশটি প্লানটেশনের জন্য লোক চেয়েছে। কিন্তু পাঁচ ক্ষেত্রে লোক নেওয়ার চুক্তি থাকায় সরকার সব ক্ষেত্রের জন্যই নিবন্ধন চলবে।

পরে মালয়েশিয়া চাহিদা পাঠালে এখান থেকে বাছাই করে লোক পাঠানো হবে। তবে ঠিক থাকবে জনসংখ্যা অনুযায়ী উপজেলা কোটা।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. জাফর আহমেদ খান নিশ্চিত করে বলেন, “আমরা অবশেষে মালয়েশিয়ার চাহিদাপত্র হাতে পেয়েছি। সোমবার তা আনুষ্ঠানিকভাবে প্রচার করবো। আশা করছি, জানুয়ারি থেকেই মালয়েশিয়াতে শ্রমিক পাঠাতে পারবো।”

গত ২৬ নভেম্বর বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে দেশটির সঙ্গে একটি সমঝোতা স্মারক চুক্তি সই হয়। এ চুক্তির মাধ্যমে মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার খুলে যায়। মালয়েশিয়ার বাণিজ্যিক রাজধানী পুত্রজায়ার আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ চুক্তি স্বাক্ষর হয়।

নিউজরুম

শেয়ার করুন