সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত আলোকচিত্রী বিজন সরকার নেই

0
349
Print Friendly, PDF & Email

ডেস্ক রির্পোট (২৯ ডিসেম্বর) : সড়ক দুর্ঘটনায় গুরুতর আঘাত নিয়ে এক মাসের বেশি সময় চিকিৎসার পর মারা গেছেন আলোকচিত্রী বিজন সরকার। শনিবার সকাল সোয়া ১১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে তার মৃত্যু হয়। দেশের আলোকচিত্র জগতে পথিকৃৎ বলে পরিচিত বিজন সরকারের বয়স হয়েছিল ৭৯ বছর।
গত ২০ নভেম্বর রাজধানীর বিজয়নগরে রাস্তা পার হওয়ার সময় মোটর সাইকেলের ধাক্কায় গুরুতর আহত হন বিজন সরকার। দ্রুতগতির মোটর সাইকেলটিতে আরোহী ছিল তিন তরুণ। দুর্ঘটনায় মাথায় আঘাত ছাড়াও একটি হাত ভেঙে যায় আলোকচিত্রীর। আগে সিটি হাসপাতালে থাকলেও কয়েকদিন আগেই তাকে বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে আনা হয়।
বিজন সরকারের ছেলে জয়ব্রত সরকার জানান, তার বাবার মস্তিস্কে পানি জমে গিয়েছিল। তা অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণের পরিকল্পনা থাকলেও শারীরিক ও ঝুঁকি বিবেচনা করে তা করা যায়নি।
পাকিস্তান জিওলজিকাল সার্ভের আলোকচিত্রী হিসেবে বিজন সরকারের পেশাজীবন শুরু ১৯৬২ সালের দিকে। ১৯৬৯ সালে যোগ দেন তখনকার পাকিস্তান টেলিভিশনের ক্যামেরাম্যান হিসেবে। দেশের আলোকচিত্র শিল্পের বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখা বিজনের হাত ধরেই ১৯৭৬ সালে প্রতিষ্ঠা পায় ‘বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটি’। এ সংগঠনের প্রতিষ্ঠাতা সহ-সভাপতি ছিলেন তিনি। পরে সভাপতির দায়িত্বও পালন করেন।

শেয়ার করুন