ক্যাচ ফেলার মূল্য দিচ্ছে শ্রীলঙ্কা

0
94
Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক(২৮ডিসেম্বর): মেলবোর্নে কোনো টেস্ট সেঞ্চুরি ছিল না বলে আফসোস ছিল মাইকেল ক্লার্কের। আফসোসটা থেকে যেতে পারত আরও কিছুদিন। মেলবোর্ন টেস্টে তাঁর খেলা নিয়েই যে ছিল ঘোর সংশয়। হোবার্টে হ্যামস্ট্রিংয়ের চোটে পড়া মাইকেল ক্লার্ক পরশু একেবারে শেষ মুহূর্তে ঢুকেছেন একাদশে। আর কালই আফসোসটা দূর করে দিলেন। এমসিজিতে নিজের অষ্টম ম্যাচে আরাধ্য সেঞ্চুরিটাকে উদ্যাপন করলেন আরেকটি বড় অর্জনসহ। বছর ১৫৯৫ রান করে ক্লার্ক ছাড়িয়ে গেছেন পূর্বসূরি রিকি পন্টিংয়ের এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি রানের (১৫৪৪) অস্ট্রেলীয় রেকর্ডকে। আর শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন শেষে উইকেটে ৪৪০ রান করে তাঁর দল ম্যাচটাকে প্রায় পুরে ফেলেছে নিজেদের হাতে।
প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও ক্যাচ ফেলার মচ্ছবে মেতেছিলেন লঙ্কার ফিল্ডাররা। তিনটি ক্যাচ একটি স্টাম্পিংয়ের সুযোগ নষ্ট করার মাশুল কড়ায়গন্ডায় দিচ্ছে দলটি। ম্যাচের দ্বিতীয় দিন শেষে ২৮৪ রানে পিছিয়ে শ্রীলঙ্কা। আগের দিন একবার বেঁচে যাওয়া ক্লার্ক কাল বেঁচেছেন দুদুবার। ৫৪ রানে স্টাম্পিং করতে পারেননি বদলি উইকেটকিপার কুমার সাঙ্গাকারা। ৮৩ রানে বেঁচেছেন প্রতিপক্ষ অধিনায়কের বদান্যতায়। ৮৩ রান করা শেন ওয়াটসন ফিরতে পারতেন ৫৮ রানেই, সেবার বোলার হেরাথকে হতাশ করেছেন জয়াবর্ধনে। এরপর মাইক হাসিও রানের মাথায় জীবন পেয়েছেন সাঙ্গাকারার হাতে। চারচারবার দুর্ভাগ্যের শিকার বেচারা হেরাথ আর উইকেটই পাননি। ৩৯ ওভার বোলিং করে ৯৫ রান দিয়েছেন, অর্জনের খাতাটা শূন্য থেকে গেছে হোবার্টে আগের ইনিংসেই উইকেট পাওয়া বাঁহাতি স্পিনারের।
অর্জনটা পুরোপুরি শূন্য বলা যাবে কি? লং অনে মাইক হাসির যে ক্যাচটা নিয়েছেন হেরাথ, সেটা জায়গা পাবে বছরের সেরা ক্যাচের দৌড়ে। তিলকরত্নে দিলশানের বলে কিছুটা পেছনে দৌড়ে বাঁ হাত বাড়িয়ে বাউন্ডারির কাছে হেরাথের নেওয়া ক্যাচটা এককথায় অসাধারণ।
হাসি উইকেটে আসেন ক্লার্কের বিদায়ের পর। ৮৩ রানে বিদায় নেওয়ার আগে ক্লার্ক ওয়াটসনের সঙ্গে চতুর্থ উইকেটে যোগ করেছেন ১৯২ রান। এমসিজিতে চতুর্থ উইকেটে এটাই সর্বোচ্চ জুটি। ক্লার্কওয়াটসনরা পেছনে ফেলেছেন ১৯৭৫এর অ্যাশেজে ইংল্যান্ডের মাইক ডেনেস কিথ ফ্লেচারের ১৯২ রানকে। ৩১১ রানে ক্লার্ক আউট হওয়ার পর ছোট্ট এক ধস দেখে অস্ট্রেলিয়া, রানে হারায় উইকেট। এরপর আটে নেমে মিচেল জনসনের অপরাজিত ৭৩ রানে ৪০০ পেরোয় স্বাগতিকেরা। দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি থেকে ২৭ রান দূরে জনসন। আজ তৃতীয় দিনে অস্ট্রেলীয় অধিনায়ক ক্লার্কের চাওয়া জনসনের সেঞ্চুরি যত বেশি সম্ভব রান করা, ‘কাল (আজ) যত বেশি রান করতে পারব ততই ভালো হবে। মিচেল দ্বিতীয় সেঞ্চুরি পেয়েছে এটা দেখতেও ভালো লাগবে। এরপর আশা করছি শ্রীলঙ্কাকে আউট করতে পারব।

 

নিউজরুম

 

শেয়ার করুন