প্রাইমারিতে ৯৭% ও জেএসসি-জেডিসিতে ৮৬% পাস

0
173
Print Friendly, PDF & Email

ঢাকা (২৭ ডিসেম্বর) : এবারের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৯৭ দশমিক ৩৫ শতাংশ ও ইবতেদায়ীতে ৯২ দশমিক ৪৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

অন্যদিকে অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফেকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হার ৮৬ দশমিক ৯৭ শতাংশ।

এ চারটি পরীক্ষার ফলাফল বৃহস্পতিবার একযোগে প্রকাশ করা হচ্ছে বৃহস্পতিবার। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী আফছারুল আমীন ও প্রতিমন্ত্রী মোতাহার হোসেন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে দুই পরীক্ষার ফলের অনুলিপি তুলে দেন।

শিক্ষাসচিব কামাল আবদুল নাসের চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা সচিব এম এম নিয়াজউদ্দিন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নোমান উর রশীদ, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি অধ্যাপক ফাহিমা খাতুনসহ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা এ সময় উপস্থিত ছিলেন।

এদিকে সচিবালয়ে সকাল ১১টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী পিএসসি এবং বেলা ১২টায় পৃথক সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন।

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল
প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইট (http://dpe.teletalk.com.bd) থেকে জানা যাবে।

এছাড়া, যে কোনো মোবাইল ফোন থেকে প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল জানতে মেসেজ অপশনে গিয়ে DPE লিখে স্পেস দিয়ে থানা বা উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

আর ইবতেদায়ীর ফল জানতে মেসেজ অপশনে গিয়ে EBT  লিখে স্পেস দিয়ে থানা বা উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি মেসেজে ফল জানানো হবে।

২১ থেকে ২৯ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৬ লাখ ৪১ হাজার ৬৭ জন শিক্ষার্থী অংশ নেয়। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করে ৩ লাখ ২৮ হাজার ৩২৬ জন।

ইংরেজি ভার্সনে পরীক্ষার্থীর সংখ্যা ছিল, ৩ হাজার ৮২৬ জন। বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ১৭৯ জন।

জেএসসি ও জেডিসির ফল
জেএসসি ও জেডিসির ফল নিজ নিজ প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) পাওয়া যাবে।

এছাড়া, যে কোনো মোবাইল ফোন থেকে জেএসসি’র ফল জানতে মেসেজ অপশনে গিয়ে JSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

আর জেডিসির ফল পেতে মেসেজ অপশনে গিয়ে JDC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

গত ৪ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত মাধ্যমিক স্তরের জেএসসি/জেডিসি পরীক্ষায় এবার ১৯ লাখ ৮ হাজার ৩৬৫ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে জেএসসিতে ১৫ লাখ ৫৩ হাজার ৫৭৫ জন এবং জেডিসিতে ৩ লাখ ৫৪ হাজার ৭৯০ জন রয়েছে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও দিনাজপুরের জেএসসি ও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের জেডিসি পরীক্ষার ফল বিকেল ৩টায় দেশের শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট সব পরীক্ষা কেন্দ্র/শিক্ষা প্রতিষ্ঠান এবং এসএমএসের মাধ্যমে একযোগে প্রকাশ করা হবে।

কেন্দ্র সচিবদের কাছ থেকে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রের আওতাধীন সব প্রতিষ্ঠানের প্রধানরা পরীক্ষার্থীদের ফল সংগ্রহ করবেন। পরীক্ষার্থীদের ফল নিজ নিজ কেন্দ্র/শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

নিউজরুম

শেয়ার করুন