১০ টাকার অ্যাকাউন্টে এক কোটি ৩০ লাখ মানুষ ব্যাংকিং সেবার আওতায়

0
108
Print Friendly, PDF & Email

ঢাকা (২৫ ডিসেম্বর) : এক কোটি ৩০ লাখ ৩৪ হাজার ৫৫৪ জন ১০ টাকায় ব্যাংক হিসাব খুলে ব্যাংকিং সেবার আওতায় এসেছেন। গত তিন বছরে তারা এ হিসাব খুলেছেন এবং পরিচালনা করছেন। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য পাওয়া গেছে।

এর আগে, ২০১০ সালের ফেব্রুয়ারির ১৮ তারিখে বাংলাদেশ ব্যাংক রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক এবং বিশেষায়িত ৮ ব্যাংকে সাধারণ নাগরিকের জন্য দশ টাকায় ব্যাংক হিসাব খুলতে নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক।

ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে অন্তর্ভূক্তিমূলক অর্থনীতির জন্য কৃষক, মুক্তিযোদ্ধা, সামাজিক কর্মসূচির আওতায় সুবিধাভোগী, ক্ষুদ্র জীবনবীমা গ্রাহকদের ১০ টাকা ব্যাংক হিসাব খুলতে নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক।

রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বাংলাদেশ কৃষি ব্যাংক, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক এবং বেসিক ব্যাংক এ হিসাব খুলছে এবং পরিচালনা করছে।

বাংলাদেশ ব্যাংক থেকে প্রাপ্ত তথ্য মতে, সর্বশেষ ৯৫ লাখ ৮৮ হাজার ৫৪৮ জন কৃষক ১০ টাকায় ব্যাংক হিসাব খুলেছেন। সামাজিক কর্মসূচির (এসএফএন) আওতায় ২৬ লাখ ১৯ হাজার ৫৩১ জন সুবিধাভোগী ব্যক্তি ১০ টাকায় হিসাব খুলেছেন। আর এক লাখ ৯ হাজার ৫২৫ জন মুক্তিযোদ্ধা এসময়ে হিসাব খুলেছেন। এছাড়া অন্যান্য ৭ লাখ ৮ হাজার ৭০৯ জন এ ব্যাংক হিসাব পরিচালনা করছেন।

 অন্যদিকে, ক্ষুদ্র জীবন বীমা গ্রাহক ৮ হাজার ২৪১ জন ১০০ টাকায় হিসাব খুলেছেন।

এর মধ্যে কৃষকদের জন্য রাষ্ট্রায়ত্ব সোনালী ব্যাংক ২২ লাখ ৪৮ হাজার ৫৯১ জনের হিসাব খুলেছে। জনতা ব্যাংকে ১৪ লাখ ৯২ হাজার ৬৪৬ জন, অগ্রণী ব্যাংক ১৪ লাখ ৪৪ হাজার ৬৩৬ জন এবং রূপালী ব্যাংকে ৪ লাখ ৮৬ হাজার ৭৯১ জন কৃষক ব্যাংক হিসাব খুলেছে।

বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংকে ২৫ লাখ ৮ হাজার ৪৪৭ জন, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ১৪ লাখ ৭ হাজার ২৫৮ জন কৃষক এবং বেসিক ব্যাংক ১৭৯ জন কৃষকের হিসাব খুলেছে। তবে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ১০ টাকার কোনো হিসাব নেই।

জানা গেছে, সংশ্লিষ্ট কৃষক রাষ্ট্রীয় অনুদান এবং কৃষিকাজে সরকারের ভর্তুকি এবং সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতাদি এসব হিসাবের মাধ্যমে পেয়ে থাকেন। এতে করে এসব ক্ষেত্রে অনেক স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব হচ্ছে।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক কে এম আব্দুল ওয়াদুদ বলেন, অন্তর্ভূক্তিমূলক অর্থনীতির জন্য বড় একটি কাজ ১০ টাকায় ব্যাংক হিসাব খোলা। এর মাধ্যমে আমরা এক কোটি ৩০ লাখ মানুষকে ব্যাংকিং এর মধ্যে আনতে পেরেছি।   

নিউজরুম

শেয়ার করুন