সুরঞ্জিতের বিরুদ্ধে ট্রাইব্যুনালের রুল

0
388
Print Friendly, PDF & Email

ঢাকা (২৪ ডিসেম্বর) : আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও দফতরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত এমপির করা একটি মন্তব্যের ব্যাখ্যা চেয়ে  তার বিরুদ্ধে রুল জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। আগামী ২ জানুয়ারির মধ্যে সুরঞ্জিতকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত শনিবার রাজধানীতে যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে ১৪ দলের গণমিছিল পূর্ববর্তী সমাবেশে সুরঞ্জিত মন্তব্য করেন, ‘‘আগামী ২০১৩ সালের মধ্যে ১৪ শীর্ষ যুদ্ধাপরাধীর বিচার শেষ হবে, ফাঁসির রায় হবে এবং রায় কার্যকর হবে।’’ রোববার দৈনিক আমার দেশ পত্রিকায় এ সংবাদ প্রকাশিত হয়। প্রতিবেদনটি নজরে আসায় সোমবার বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল সুরঞ্জিতের বিরুদ্ধে স্বতঃস্ফূর্ত (সুয়ামোটো) রুল জারি করেন।

রুলে ট্রাইব্যুনাল বলেছেন, ‘‘সুরঞ্জিতের করা এ মন্তব্য স্বাধীন ট্রাইব্যুনালের জন্য অমর্যাদাকর। এ মন্তব্য বিচার ব্যবস্থাকে বিঘ্নিত করবে। যুদ্ধাপরাধের বিচার প্রক্রিয়া নিয়ে এভাবে বক্তব্য দেওয়ার কোনো এখতিয়ার তার নেই।’’

রুলে তিনি কিভাবে কিসের ভিত্তিতে বিচারাধীন বিষয়ে এ ধরনের কল্পনাপ্রসূত মন্তব্য করেছেন সে বিষয়ে আইনজীবীর মাধ্যমে ২ জানুয়ারির মধ্যে ব্যাখ্যা দিতে সুরঞ্জিতের প্রতি আদেশ দেন ট্রাইব্যুনাল।

নিউজরুম

শেয়ার করুন