বিশ্বজিৎ হত্যার দায় স্বীকার শাকিল-শাওন-নাহিদের

0
322
Print Friendly, PDF & Email

ঢাকা (২৩ ডিসেম্বর) : বিশ্বজিৎ দাশকে হত্যার ঘটনায় আদালতে দায় স্বীকার করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বহিস্কৃত ছাত্র রফিকুল ইসলাম শাকিল,  জিএম রাশেদুজ্জামান শাওন ও মাহফুজুর রহমান নাহিদ।

গত ৯ ডিসেম্বর ১৮ দলের অবরোধ কর্মসূচি চলাকালে রাজধানীর পুরান ঢাকার ভিক্টোরিয়া পার্কের সামনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ছাত্রলীগ ক্যাডারদের হাতে নির্মমভাবে নিহত হন টেইলারিং ব্যবসায়ী বিশ্বজিৎ দাস। তার গ্রামের বাড়ি শরীয়তপুরের নড়িয়া উপজেলার ভোজেশ্বর মশুরা গ্রামে।

পুলিশ এ পর্যন্ত এ মামলায় ৬ জনকে গ্রেফতার ও ৪ জনকে গ্রেফতার দেখিয়েছে। গ্রেফতারকৃত ১০ জনের মধ্যে ভিডিও ফুটেজ অনুয়ায়ী সনাক্ত করা ৬ জনকে পুলিশ ৮ দিন করে রিমান্ডে নেয়। তারা হচ্ছেন, রফিকুল ইসলাম শাকিল, মাহফুজুর রহমান নাহিদ, কাইয়ুম মিয়া টিপু, এইচএম কিবরিয়া, জিএম রাশেদুজ্জামান ও সাইফুল ইসলাম। বাকি ৪ জন মামুনুর রশিদ, ফারুক হোসেন, কাজী নাহিদুজ্জামান ও মোসলেউদ্দিন মোসলেমকে আদালতের মাধ্যমে গ্রেফতার দেখিয়েছে পুলিশ।

এদিকে ভিডিও ফুটেজ অনুয়ায়ী সনাক্ত করা এমদাদুল হক, ওবায়দুল কাদের, মীর মোহাম্মদ নুরে আলম লিমন, ইউনুছ, তাহসিন, জনি ও শিপলুকে এ পর্যন্ত গ্রেফতার করতে পারেননি পুলিশ-ডিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। তবে তাদের গ্রেফতারে পুলিশ ও ডিবির সমন্বয়ে অভিযান চলছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

বিভিন্ন মেয়াদের রিমান্ড শেষে রোববার গ্রেফতারকৃত আসামি শাকিল, শাওন ও নাহিদকে আদালতে হাজির করা হলে তারা এ হত্যার দায় স্বীকার করে ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারায় জবানবন্দি দেন।

আসামিদের স্বীকারোক্তি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন আদালতের অপরাধ, তথ্য ও প্রসিকিউশন বিভাগের পুলিশের এডিসি আনিসুর রহমান।

৯ ডিসেম্বর বিশ্বজিত হত্যাকাণ্ডের ঘটনায় ওই দিনই সূত্রাপুর থানায় ২৫ জন অজ্ঞাত আসামির বিরুদ্ধে মামলা করেন থানার এসআই জালাল আহমেদ। একই থানার এসআই মাহবুবুল আলম মামলাটি তদন্ত করছেন।

১৩ ডিসেম্বর সুপ্রিমকোর্টের এক আইনজীবী ঢাকার সিএমএম আদালতে আরেকটি মামলা করেন। আদালতে করা মামলায় ১০ আসামির নাম উল্লেখ করা হয়েছে। তারা হলেন- মাহফুজুর রহমান নাহিদ, রফিকুল ইসলাম শাকিল, মোঃ এমদাদুল হক, ওবায়দুল কাদের, মীর মোহাম্মদ নুরে আলম লিমন, ইউনূছ, তাহসিন, জনি, শিপলু ও কিবরিয়া। এছাড়া মামলায় আরো অজ্ঞাত শতাধিক ব্যক্তির কথা উল্লেখ করা হয়েছে।
আসামিরা সবাই জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং কবি নজরুল ইসলাম কলেজের ছাত্র।

১২ ডিসেম্বর বিশ্বজিৎ হত্যায় জড়িত রফিকুল ইসলাম শাকিল, মীর মোহাম্মদ নুরে আলম লিমন ও ওবায়দুল হককে স্থায়ী বহিষ্কার এবং মাহফুজুর রহমান নাহিদ ও মোঃ এমদাদুল হকের সনদ বাতিল করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ২১ ডিসেম্বর মোঃ কাইয়ূম মিয়া টিপু, রাজন তালুকদার, মোঃ সাইফুল ইসলাম, এবং  জি এম রাশেদুজ্জামান শাওনকেও বহিস্কার করা হয়।

বহিস্কৃত ও সনদ বাতিল হওয়া সবাই বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সক্রিয় কর্মী। জাতীয় পত্র-পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন ও ছবির আলোকে এবং প্রাথমিক তদন্তের ভিত্তিতে এক জরুরি সভায় এ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করে বিশ্ববিদ্যালয় আইন-শৃঙ্খলা কমিটি ও প্রক্টরিয়াল বডি।

নিউজরুম

শেয়ার করুন