প্রাথমিক- জেএসসিসহ ৪ পাবলিক পরীক্ষার ফল বৃহস্পতিবার

0
126
Print Friendly, PDF & Email

ঢাকা (২৩ ডিসেম্বর) : আগামী ২৭ ডিসেম্বর চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইএসসি) এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

এই চারটি পরীক্ষায় প্রায় ৫০ লাখ পরীক্ষার্থী অংশ নিয়েছিল। দেশে এই প্রথমবারের মতো একসঙ্গে এত বেশিসংখ্যক পরীক্ষার্থীর ফল প্রকাশ করা হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং ঢাকা শিক্ষা বোর্ড এ খবর নিশ্চিত করেছে।

সংশ্লিষ্টরা বলছেন, ওই দিন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেওয়া হবে। এরপর আলাদাভাবে এসব পরীক্ষার ফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।

এদিকে সময়ের অভাবে একসঙ্গে চারটি পরীক্ষার ফলাফল প্রকাশ করতে হচ্ছে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব এম এম নিয়াজউদ্দিন বাংলানিউজকে জানিয়েছেন। একইভাবে চারটি পরীক্ষার ফলাফল এসএমএসের মাধ্যমে পাঠাতে যাতে কোনো সমস্যা না হয় সে জন্য রোববার টেলিটক মহাপরিচালকের সঙ্গে বৈঠক করা হবে বলে জানা গেছে।

সরকারি মোবাইল ফোন কোম্পানি টেলিটক এসএমএসে ফলাফল পরীক্ষার্থীদের কাছে পেঁৗছে দেয়।

গত ২১ নভেম্বর শুরু হয়েছিল প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। এর আগে গত ৪ নভেম্বর শুরু হয়েছিল জেএসসি ও জেডিসি পরীক্ষা। ২৯ নভেম্বর পর্যন্ত চলা প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৯ লাখ ৬৯ হাজার ৩৯৩ শিক্ষার্থী অংশ নেয়। এ দু’টিতে মোট পরীক্ষার্থী ২৯ লাখ ৬৯ হাজার ৩৯৩। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৬ লাখ ৪১ হাজার ৭৬ জন এবং ইবতেদায়ীতে ৩ লাখ ২৮ হাজার ৩২৬ জন শিক্ষার্থী । এবার ছাত্রদের চেয়ে ছাত্রীর সংখ্যা ২ লাখ ৪১ হাজার ৪৩৫ জন বেশি।

অন্যদিকে বিরতিসহ আর ১৫ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত জেএসসি-জেডিসিতে পরীক্ষার্থী ছিল ১৯ লাখ আট হাজার ৩৬৫ জন। এর মধ্যে জেএসসিতে ১৫ লাখ ৫৩ হাজার ৫৭৫ এবং জেডিসিতে তিন লাখ ৫৪ হাজার ৭৯০ জন শিক্ষার্থী রয়েছে।

নিউজরুম

শেয়ার করুন