২৪ ডিসেম্বর হরতাল দিতে চায় শিবির!

0
395
Print Friendly, PDF & Email

ঢাকা (২২ ডিসেম্বর) : আগামী ২৪ ডিসেম্বর সোমবার দেশব্যাপী হরতাল দেয়ার কথা ভাবছে ইসলামী ছাত্র শিবির। দলের একাধিক নেতা বাংলানিউজকে একথা জানিয়েছেন।

২৩ ডিসেম্বর ১৮ দলের কর্মসূচি থাকায় ২৪ ডিসেম্বরকে হরতালের জন্য সঠিক তারিখ হিসেবে দেখছে শিবির।

দলের নেতারা জানান, ছাত্র-শিবিরের নেতা-কর্মীদের বিরুদ্ধে প্রশাসনের ব্যাপক ধর-পাকড় নীতির প্রতিবাদে এই কর্মসূরির দাবি উঠেছে দলের ভেতর থেকেই। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে শিবিরের নীতি-নির্ধারকদের একাধিক বৈঠকও হয়েছে বলে বাংলানিউজকে জানিয়েছে বৈঠক সূত্র।

সূত্রটি জানায়, বৈঠকে দলের নীতিনির্ধারকদের কয়েকজন সোমবার হরতাল পালনের পক্ষে মত দিয়েছেন। এদিন সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত আট ঘন্টা কঠোরভাবে হরতাল পালন করতে চান তারা। তাদের বক্তব্যে সমর্থন জানিয়েছেন বৈঠকে উপস্থিত অধিকাংশ নেতাই। চার/পাঁচজন নেতা অবশ্য সকাল সন্ধ্যা হরতালের পক্ষেও যুক্তি দেখিয়েছেন।  

এ নিয়ে জানতে চাওয়া হলে দলের মধ্যম পর্যায়ের একজন নেতা বৈঠকে এমন দাবি ওঠার বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন। তবে দলের সব মহলে আলোচনা করার আগে সিদ্ধান্ত চূড়ান্ত করা যাচ্ছে না বলে জানান তিনি।

দলের আরেক নেতার কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘‘ছাত্রশিবিরের ৩৭ জন নেতাকর্মী, ছাত্রীসংস্থার ২১ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। এর প্রতিবাদে হরতালের কর্মসূচী আসতেই পারে।’’ তবে নাম প্রকাশে অস্বীকৃতি জানান এই নেতা।
 
হরতালের ইস্যু ব্যাখ্যায় তিনি বলেন, ‘‘ইসলামী ছাত্রশিবিরের উপর রাষ্ট্রীয় সন্ত্রাস, জুলুম নিপীড়ন, মিথ্যা মামলা, হামলা ও গ্রেফতার বন্ধ করে সংবিধান স্বীকৃত গণতান্ত্রিক ও রাজনৈতিক কর্মসূচি পালনের অধিকার নিশ্চিত করতে হরতাল দেওয়া হতে পারে।’’

শিবিরের আরও এক নেতা বলেন, ‘‘অবিলম্বে অবৈধ ও বিতর্কিত ট্রাইব্যুনাল ভেঙ্গে দিয়ে জামায়াতের আমীর মতিউর রহমান নিজামীসহ ১২ শীর্ষ নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তি চাই আমরা। সেজন্যও হরতাল কর্মসূচি আসতে পারে।’’

একে একে হরতালের পক্ষে এসব যুক্তি দেখিয়ে শিবিরের এই নেতা বলেন, ‘‘যেহেতু আগামীকাল (২৩ ডিসেম্বর) ১৮ দলের কর্মসূচি রয়েছে, তাই হরতালের জন্য ২৪ ডিসেম্বরকেই সঠিক দিন হিসেবে দেখছেন নেতারা।

নিউজরুম

শেয়ার করুন