থাইল্যান্ডের সঙ্গে কৃষি ও ফরেন সার্ভিস বিষয়ে সমঝোতা সই

0
489
Print Friendly, PDF & Email

ঢাকা  (২২ ডিসেম্বর) : থাইল্যান্ডের সঙ্গে বাংলাদেশের কৃষি ও ফরেন সার্ভিস বিষয়ে দুটি সমঝোতা স্মারক সই হয়েছে।

শনিবার বেলা পৌনে ১২টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ দুটি সমঝোতা স্বাক্ষরিত হয়।

কৃষি বিষয়ে সমঝোতা স্বাক্ষর করেন দুই দেশের পররাষ্ট্র সচিব এবং ফরেন সার্ভিস বিষয়ে সমঝোতা সই করে থাইল্যান্ড ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

দুই দেশের মধ্যে ৬টি ইস্যুতে সহযোগিতামূলক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত দুটি এমওইউ সই হয়েছে।

সমঝোতা স্বাক্ষরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং থাই প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা উপস্থিত ছিলেন।

এর আগে দুই দেশের মধ্যে একটি দ্বিপাক্ষিক বিষয়ে বৈঠক হয়।

উল্লেখ্য, শুক্রবার বিকেল ৫টা ১০ মিনিটে থাই প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা থাই এয়ারওয়েজের বিশেষ ফ্লাইটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

এসময় তাকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানবন্দরে অভ্যর্থনা জানান।

ভারত সফর শেষে দেশে ফেরার পথে থাই প্রধানমন্ত্রী বিশেষ ফ্লাইটে এদিন বাংলাদেশে আসেন। তাকে বিমানবন্দর থেকে মোটর শোভাযাত্রার মাধ্যমে সোনারগাঁও হোটেলে নিয়ে আসা হয়। 

প্রধানমন্ত্রী কার্যালয় সূত্রে জানা গেছে, দুটি সমঝোতা স্মারকের মধ্যে একটি কৃষিখাতে সহযোগিতা বিষয়ে এবং অন্যটি পররাষ্ট্র সচিব পর্যায়ে বৈঠক (ফরেন অফিস লেভেল কনসালটেশন) সংক্রান্ত।

জানা গেছে, মৎস্য, সাংস্কৃতিক সহযোগিতা, জনশক্তি রফতানি এবং কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি ইত্যাদি বিষয়ে এমওইউ স্বাক্ষরের সম্ভাবনা ছিল থাই প্রধানমন্ত্রীর এ সফরে। কিন্তু শেষ পর্যন্ত তা বাতিল করা হয়।

এদিকে, সমঝোতা স্বাক্ষরের আগে শনিবার সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান থাই প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা।

পরে ধানমণ্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে যান তিনি থাই প্রধানমন্ত্রী। এর পরই প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই দেশের আনুষ্ঠানিক বৈঠক শুরু হয়।

শনিবার দুপুরে সোনারগাঁও হোটেলে থাই প্রধানমন্ত্রীর সম্মানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আয়োজিত মধ্যাহ্নভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

সফর শেষে শনিবার বিকেল ৪টায় ঢাকা ছাড়বেন থাই প্রধানমন্ত্রী ইংলাক। বিমানবন্দরে তাকে বিদায় জানাতে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি।

নিউজরুম

শেয়ার করুন